কারুর নামের মধ্যেই রয়েছে দুর্গা আবার কারুর আলো!এমন কিছু টলি নায়িকার নাম যা সচরাচর রাখে না কেউ! কী অর্থ সেই নামের?

কথায় বলে নামে কী বা এসে যায়। কিন্তু নামেই তো আসল পরিচয়। কাউকে নাম ধরে ডাকলে তবেই তো সে সাড়া দেবে। তাই একটা মিষ্টি নাম না থাকলে হয় নাকি?

আমাদের টলিউড এমন অনেক অভিনেত্রী রয়েছেন যাদের মিষ্টি অভিনয় দর্শকদের মুগ্ধ করেছে কিন্তু পাশাপাশি তাদের নামগুলিও বেশ মিষ্টি। কখনো ভেবে দেখেছেন এই অসাধারণ সুন্দর নামগুলির অর্থ কী? কেনো রাখা হয়েছে এমন নাম? আজ তেমনই কিছু নামের অর্থ জানালাম আপনাদের যেগুলি সচরাচর শুনতে পাওয়া যায় না।

পাওলি দাম: বাংলা টলিউড ইন্ডাস্ট্রি প্রথম সারির অন্যতম অভিনেত্রী পাওলি দাম। নাম শুনে মনে হয় হয়তো বিদেশিনী কিংবা প্রবাসী বাঙালি। না না, এই নায়িকা একেবারে আদ্যোপান্ত বাঙালি মানুষ। এখন পর্যন্ত এই নামের ব্যক্তিত্বের সংখ্যা খুব কম। নামের অর্থ কি জানেন? বলা হয় পাওলি আসলে একটি ফুলের নাম। আবার এই শব্দের অর্থ সান্তনা। অন্যান্য অর্থগুলো হলো গুরুতর, মনোযোগী, বন্ধুত্বপূর্ণ।

 

View this post on Instagram

 

A post shared by Paoli Dam (@paoli_dam)

তৃধা চৌধুরী: খুব বেশি সময় হয়নি তিনি উঠে এসেছেন ইন্ডাস্ট্রিতে। যে কটি চরিত্রে অভিনয় করেছেন তাতেই নিজের ছাপ ফেলে গেছেন এই বাঙালি অভিনেত্রী। বড় পর্দা থেকে সহজেই আবার পা রেখেছেন ডিজিটাল পর্দায়। শুধু বাংলা সিনেমা নয়, পাশাপাশি হিন্দি এবং তেলেগু সিনেমা যথেষ্ট জনপ্রিয় তৃধা। তাঁর নামের ইসলামিক ও সংস্কৃত অর্থ তিন দেবীর ক্ষমতা।

দর্শনা বণিক: তলের ইন্ডাস্ট্রিতে সদ্য আসা এক অভিনেত্রী হলেন দর্শনা। তিনি মডেল হিসেবে বেশি পরিচিত। তার নামের অর্থ দর্শনীয়া অর্থাৎ দর্শনের যোগ্য। অভিনেত্রী যে নিজের নামকে সার্থকভাবে ফুটিয়ে তুলেছেন সেটা বলার অপেক্ষা রাখে না। তার মুখশ্রী, ব্যবহার, অভিনয় সব দিক দিয়েই তার নাম যথাযথ সার্থক।

বিদিপ্তা চক্রবর্তী: এই নায়িকার পরিচয় আলাদা করে দেওয়ার প্রয়োজন নেই। বড় পর্দা এবং ছোট পর্দা দুই ক্ষেত্রে সমানভাবে কাজ করে চলেছেন অনবরত। বর্তমানে শাশুড়ির ভূমিকায় অভিনয় করছেন তিনি। তার নামের অর্থ আলো।

Actress Bidipta Chakraborty joins the cast of TV show 'Mithai' - Times of India
দিতিপ্রিয়া রায়: শিশু শিল্পী হিসেবে টলিউড ইন্ডাস্ট্রিতে আত্মপ্রকাশ করার পর বর্তমানে টলিউডের অন্যতম এক নম্বর অভিনেত্রী হিসেবে ধরা হয় এই নায়িকাকে। ছোট পর্দা, বড় পর্দা আর এখন ডিজিটাল পর্দা রীতিমতো কাঁপিয়ে দিচ্ছেন দিতিপ্রিয়া। তার এই সুন্দর নামটি আসলে দেবী দুর্গার আরেক নাম।

Back to top button