Labani Sarkar: ‘ধুর কীভাবেই বা হিরোইন হব?’, ৩৭ বছরের অভিনয় জীবন নিয়ে কী বললেন অভিনেত্রী লাবণী?

বাংলা ইন্ডাস্ট্রিতে মুখ্য চরিত্র না করেও নাম করতে পেরেছেন, এরকম সংখ্যা খুবই কম। সুতরাং যারা করতে পেরেছেন তাঁদের ক্ষমতা নিয়ে আর আলাদা করে বলতে লাগে না। বিগত ৩০ বছর ধরে বাংলার এরকমই এক দাপুটে অভিনেত্রী হচ্ছেন লাবণী সরকার।

কোনওদিনই সেভাবে মুখ্য চরিত্রে অভিনয় করেননি। বরং সময়ের সঙ্গে সঙ্গে বুঝতে পেরেছেন ক্যারেকটার আর্টিস্ট হয়ে গিয়েছেন। সম্প্রতি তা থেকে বিরতি নিয়েছেন তিনি। এবার ফিরছেন ওটিটির হাত ধরে। বিক্রম চট্টোপাধ্যায় এবং রাইমা সেন অভিনীত নতুন ওয়েব সিরিজ় ‘রক্তকরবী’। এই সিরিজ়েই গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে লাবণী সরকারকে।

 

জীবনের এই নতুন ধাপে একটি সাক্ষাৎকারের মাধ্যমে নিজের অভিনয় জীবন সম্পর্কে অনেকগুলি কথাই জানালেন অভিনেত্রী। অভিনেত্রী জানিয়েছেন, তিনি নাচ করতেন। যাদবপুরে একটি প্রোগ্রামেই তাঁকে দেখে সিরিয়ালে নেওয়া হয়। আর তারপর সোজা সেখান থেকে অপর্ণা সেনের সিনেমা ‘ সতী’ – তে কাজ। তারপর কেটে গিয়েছে ৩৭ টা বছর। চাকরি করলে হয়তো রিটায়ার করতেন কিন্তু এখানে অভিনয়ের সঙ্গে তাঁর ডিভোর্স হয়নি।

তবে বাংলা সিনেমায় কাজ নিয়েও তিনি নিজের বিষয়ে বেশ স্পষ্ট। আক্ষেপ না মানিয়ে নেওয়া জানা নেই। তবে তিনি জানতেন তাঁকে হিরোইন সুলভ দেখতে হয়। তাই নিজেই জানান, ‘ আয়নার সামনে দাঁড়িয়ে নিজেরই মনে হত, ধুর কী ভাবে হিরোইন হব’।

তাই যে কাজ এসেছে সেটাকেই সাদরে গ্রহণ করেছেন। তিনি আরও জানিয়েছেন, সেই সময় বাংলা সিনেমায় মেয়েদের নাকি বিশেষ কাজ করতে হতো না। নাচ, গান ছাড়া চোখে গ্লিসারিন ঢেলে শুধু কাঁদতে হতো। তাতেই কাজ শেষ।

যদিও এমনটা যে একদমই তা তাঁর অনুগামীরা জানেন। ২৯ বছর বয়সে ৩৯ বছরের একটি লোকের মায়ের চরিত্র করা অথবা নিজের থেকে কয়েক বছর বড় প্রসেনজিৎ চক্রবর্তী তাঁর মেয়ের অভিনয় করা, কোনওটাই সোজা কাজ নয়।

তবে তিনি করে দেখিয়েছেন। কিন্তু এখন তাঁর এসব থেকে মন উঠে গিয়েছে। বরং হাত ধরেছেন ওটিটি। সেটি নিয়ে বেশ সন্তুষ্ট তিনি। তাঁর মতে, এখানে অভিনয়টাই সব। তাই জন্যই তো তাঁর চোখের তলার ফোলা ভাব মেকাপ দিয়ে লুকোতে হয় না।

Back to top button