‘যদি মা কালী শিবের বুকে পা দিতে পারেন, তাহলে স্বামীর গায়ে স্ত্রী-এর পা দেওয়া দোষের কোথায়?’ সমাজের ভুল ভাবনা ভেঙে দিল ‘কমলা ও শ্রীমান পৃথ্বীরাজ’

স্টার জলসার এক জনপ্রিয় ধারাবাহিকের নাম ‘কমলা ও শ্রীমান পৃথ্বীরাজ’। এই সিরিয়ালের অ্যানিমেটেড টিজার আগেই বলে দিয়েছিল, ব্রিটিশ ভারতের গল্প উঠে আসবে এই ধারাবাহিকে। টিজারে দেখা যাচ্ছে, স্বদেশি আন্দোলনের জেরে বিংশ শতাব্দীর বাংলা উত্তাল। আর তার মাঝেই গড়ে ওঠা দস্যিপনা আর ভালোবাসার গল্প ‘কমলা ও শ্রীমান পৃথ্বীরাজ’।

ছোট পৃথ্বীরাজ-এর চরিত্রে অভিনয় করতে চলেছে সুকৃত বসু। বড় বেলার চরিত্রে দেখা যেতে পারে শন বন্দ্যোপাধ্যায়-কে, এমনটা শোনা যাচ্ছে। তবে তা কতটা সঠিক তা জানা নেই। টিজারে দেখা যাচ্ছে, স্বদেশি আন্দোলনের জেরে বিংশ শতাব্দীর বাংলা উত্তাল। আর তার মাঝেই গড়ে ওঠা দস্যিপনা আর ভালোবাসার গল্প ‘কমলা ও শ্রীমান পৃথ্বীরাজ’।

শুরু থেকেই কমলা ও মানিকের দুষ্টু-মিষ্টি প্রেম মন জয় করেছে সকল দর্শকদের। মানিককে যেমন সকল বিপদে কমলা সাহায্য করে, ঠিক তেমনই মানিকও কমলাকে সাহায্য করে সর্বদা। নিজের বউকে যাতে কেউ বাজে কথা না শোনাতে পারে তাই ভুলের বিরুদ্ধে সর্বদা গর্জে ওঠে মানিক। এভাবেই তাদের সুখ-দুঃখের মধ্যে দিয়ে মিষ্টি সংসার গড়ে উঠেছে।

উক্ত এই ধারাবাহিক প্রথম থেকেই সমাজের কিছু ভুল নিয়মের বিরুদ্ধে কথা বলে এসেছে। সমাজকে নতুন নতুন বার্তা দিয়েছে। যেমন, খিদে পেলেও ঘরের ছেলেদের পরে না খেয়ে আগেই খেয়ে নিতে পারে স্ত্রীরা, স্বামীদের ভগবান না ভেবে বন্ধু ভেবে একসাথে পথ চলা, ঘরের বউদের ইচ্ছার মর্যাদা দেওয়া। ঠিক এরকমই আরও এক দৃষ্টান্ত সামনে এল। যেকোনও বিপদে বউয়ের সাথ যে ছাড়তে নেই, তাই আরেকবার প্রমান করে দিল মানিক।

ঘরের বড়োরা যখন কমলার উপর পরিবারের সকলের রান্নার দায়িত্ব দিয়ে দেয়, তখন মানিক আসে তার বউকে সাহায্য করতে। ঘি-এর ডিবে পাড়তে মানিকের পিঠে ওঠে কমলা। আর তাই দেখে রেগে যায় ঘরের বড়োরা। বরের গায়ে পা, এ যে অবাক দৃশ্য। কিন্তু মানিক সঠিক উত্তরে সকল মুখ বন্ধ করে দেয়। মানিক বলে, যদি মা কালী শিবের বুকে পা দিতে পারেন, তাহলে বরের গায়ে বউয়ের পা দেওয়া দোষের কোথায়? এভাবে যদি প্রতিটা স্বামী তাদের স্ত্রী-এর পাশে দাঁড়ায়, তাহলে সমাজের কোনও বউ শ্বশুরবাড়িতে অবহেলিত হবে না, এমন বার্তাই দিল ‘কমলা ও শ্রীমান পৃথ্বীরাজ’এর উক্ত পর্ব।

Back to top button