Breakup Jhalmuri : প্রেম ভেঙেছে? মনের ব্যাথা ভুলতে চেখে দেখুন ব্রেকআপ ঝালমুড়ি, কোথায় পাবেন?

ঝালমুড়ি তো আমরা সবাই খাই। সন্ধ্যে হলেই টিভির সামনে বসে, ঝাল ঝাল মুড়ি মাখা খেতে পছন্দ করেন না এ হেন বাঙালি পাওয়া মুশকিল। সন্ধ্যে হলেই যখন এটা সেটা খেতে মন চায়, মুড়ির বিকল্প নেই। হাতের সামনে মুড়ি দেখলেই চটজলদি মাখিয়ে নেওয়া যায়। আর মাখা মুড়ি স্বাদ বোঝাতে বাক্য ব্যয় বোকামি ব্যাতীত আর কিছু নয়।

তবে কখনো শুনেছেন ব্রেকআপ ঝালমুড়ির কথা? যারা জানেন বা খেয়েছেন তারা মজা করে বলেন, প্রেম ভাঙলে নাকি মানুষ এখানে এই মুড়ি খেয়ে মনের ঝাল মেটান। আর এই দোকানের ঝাল্মুড়ির রয়েছে মজার মজার হরেক নাম। ‘ব্রেকআপ’ ঝালমুড়ির মত আরেকটি ঝালমুড়ি হল ‘যন্ত্রণা ঝালমুড়ি’।

কিন্তু কেন এরকম নাম? আসলে সবটাই লুকিয়ে ঝালমুড়ির ঝালে। এই ঝালমুড়ি কিন্তু সাধারণ মাখা মুড়ির মতন না। যাতে খুব অল্প সরঞ্জাম থাকে। কিন্তু এই মুড়ি মেশানো হয় ঘুগনি আর আলু সেদ্ধ। আর নাম অনুযায়ী মেশানো হয় বম্বে মরিচ।

অর্থাৎ, আমাদের ভাষায় যাকে বলে বম্বে লঙ্কা। ব্রেকআপ ঝালমুড়িতে মেশানো হয় ত্রিশটি বম্বে মরিচের টুকরো। আর যন্ত্রণা ঝালমুড়িতে মেশানো হয় সত্তরটি বম্বে মরিচের টুকরো। আসলে আমরা যে ঝালমুড়ি খাই, তাঁরই নতুন নতুন নাম আর ঝাল দিয়ে মাখা হয় এই মুড়ি।

কী জিভে জল আসছে তো? খেতে ইচ্ছে করছে ঝাল ঝাল মুড়ি? আর এই স্বাদ নিতে আপনি চলে যেতে পারেন বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছাকাছি নিউ মার্কেটে। এই চত্বরেই অনেক ঝালমুড়িওয়ালার মত আপনাকে খুঁজে নিতে হবে এই মজার ব্রেকআপ ঝালমুড়িওয়ালাকে।

Back to top button