Food

অনেক চিংড়ি মালাইকারি খেলেন, এবার একটু কলকাতার বড় রেস্টুরেন্টের রেসিপি চিকেন মালাইকারি বানিয়ে দেখুন না! জমে যাবে বুধবারের দুপুর

আজ বুধবার তবে আজ দুপুরে আপনি মাংস-ভাত খেতেই পারেন। কিন্তু রোজ মাটন বা এক স্বাদের চিকেন খেতে কি আর ভালো লাগে? এদিকে গরমও পড়েছে খুব, বৃষ্টির খুব একটা দেখা নেই। তাই মশলাদার রান্না করা বা খাওয়া কোনোটাই সবসময় ইচ্ছে করে না। এদিকে উপায় কি? চিন্তা করবেন, আজ রইলো ভিন্ন স্বাদের চিকেনের রেসিপি। চিকেন মালাইকারিতে জমে উঠুক আজকের দুপুর।

উপকরণ: চিকেন, টক দই, পেঁয়াজ কুচি, নারকেল কোড়া, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো,আদা বাটা, রসুন বাটা, গোটা বা ভাঙা কাজু, তেজপাতা, গোটা জিরে, ছোট এলাচ, বড় এলাচ, লবঙ্গ, দারুচিনি,, পরিমাণ মত নুন, তেল

বানানোর কৌশল: চিকেন ভালো করে ধুয়ে টুকরো গুলোর মধ্যে চুরি দিয়ে চিরে দেবেন। হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা আর পরিমাণ মত নুন ও ২ চামচ টক দই দিয়ে ভালো করে মাখিয়ে সমস্তটা ম্যারিনেট হওয়ার জন্য রেখে দেবেন ৩০ মিনিটের জন্যে। একটা মিক্সিং জারে হাফ কাপ নারকেল কোরা আর সাথে ভাঙা কাজু নিয়ে তাতে গরম হল দিয়ে কিছুক্ষণ রেখে দেবেন।

মিনিট ১৫ পর সেটা দিয়ে একটা পেস্ট বানান। কড়ায় সর্ষের তেল দিয়েই প্রথমে গোটা জিরে আর তেজপাতা, ছোট এলাচ, বড় এলাচ, লবঙ্গ, দারুচিনি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে একেবারে ছোট ছোট কুচি করা পেঁয়াজ দিয়ে মিডিয়াম আঁচে ভাজুন। ম্যারিনেট করা চিকেন কড়ায় দিয়ে নাড়ুন। বাকি থাকা ম্যারিনেট মশলাও কড়ায় দিয়ে ভালো করে কষাতে থাকুন।

তেল ছাড়তে শুরু করলে কাজু নারকেল কোৱা পেস্ট কড়ায় দিয়ে নেড়েচেড়ে ভালো করে মিক্স করে দেবেন। প্রয়োজন মত নুন ও সামান্য চিনি দেবেন। কড়ায় দুধ আর কাঁচা লঙ্কা দিয়ে ফুটতে দিতে হবে।১০-১৫ মিনিট ঢাকনা দিয়ে মিডিয়াম আঁচে রান্না করুন। গরম ভাতে দারুন লাগবে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button