জানা অজানায় ভানু বন্দ্যোপাধ্যায়! বাংলা সিনেমার স্বর্ণযুগের কমেডির রাজার ১০৩ তম জন্মদিনে আমাদের সবিনয় নিবেদন

বাংলা সিনেমা দুনিয়ার অন্যতম পুরাধা ছিলেন তিনি। বলা যায় ভারতীয় তথা বাংলা চলচ্চিত্র দুনিয়ার অত্যন্ত জনপ্রিয় অভিনেতা ছিলেন ভানু বন্দোপাধ্যায় (Bhanu Bandopadhyay) । তবে এটা কিন্তু তার আসল নাম নয়। তার আসল নাম হল সাম্যময় বন্দ্যোপাধ্যায়। হাস্যকৌতুক অভিনেতা হিসেবেই বাংলা চলচ্চিত্র দুনিয়ায় তিনি জনপ্রিয় হয়ে উঠেছিলেন। তুখোড় অভিনয়ের মাধ্যমে আজও তিনি বাঙালির মননে নিজের চিরস্থায়ী জায়গা করে নিয়েছেন।

তিনি তার অভিনয়ের মাধ্যমে জায়গা করে নিয়েছিলেন মানুষের মনের মাঝে। আজ‌ও তার অভিনয়ে মজে বাঙালি। আজ‌ও পর্দায় তার উপস্থিতিতেই হাসি খেলে যায় দর্শকের মুখে। ১৯২০ সালের ২৬শে আগস্ট মুন্সীগঞ্জ জেলার বিক্রমপুরে জন্মগ্রহন করেন তিনি। তাঁর পিতার নাম জিতেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় ও মাতা হলেন সুনীতি বন্দ্যোপাধ্যায়। ঢাকা জেলার সেন্ট গ্রেগরিস হাই স্কুল এবং পরবর্তীতে জগন্নাথ কলেজ থেকে নিজের লেখাপড়া শেষ করেন।

অভিনেতা ১৯৪১ সালে কলকাতায় আসেন এবং আয়রন এন্ড স্টীল কোম্পানি নামে একটি সরকারি সংস্থায় নিযুক্ত হন। যদিও অভিনয়ের প্রতি তার ছিল দুর্নিবার আকর্ষণ। ১৯৪৭ সালে ‘জাগরন’ সিনেমার মধ্য দিয়ে ভানু বন্দ্যপাধ্যায়ের সিনেমা দুনিয়ায় আত্মপ্রকাশ হয়। ওই একই বছরে ‘অভি্যোগ’ নামে অপর একটি সিনেমায় তিনি অভিনয় করেন।

তার অভিনয় প্রতিভায় মুগ্ধ হতে থাকে বাঙালি। এরপর একে একে ‘বর‍যাত্রী’, ‘পাশের বাড়ী’, ‘মন্ত্রমুগ্ধ’, ‘সাড়ে চুয়াত্তর’-এর মতো সব কালজয়ী ছবিতে অভিনয় করে তিনি হয়ে ওঠেন বাংলার সর্বকালের অন্যতম সেরা কৌতুকাভিনেতা। ‘ভানু পেল লটারি’ এবং ‘যমালয়ে জীবন্ত মানুষ’ তাঁকে খ্যাতির শীর্ষে পৌঁছে দিয়েছিল। উল্লেখ্য, ১৯৬৭ সালে ‘মিস প্রিয়ংবদা’ একজন মহিলার চরিত্রে অভিনয় করে ব্যাপক প্রশংসা কুড়িয়েছিলেন ভানু বন্দোপাধ্যায়।

সাম্যময় ভানুর শতবর্ষ - Jugasankha
১৯৭১ সালে মুক্তিপ্রাপ্ত ‘ভানু গোয়েন্দা জহর আসিস্ট্যান্ট’ ছবিটিও দর্শকদের মাঝে ব্যাপক সাড়া পেয়েছিল। জনপ্রিয় এই অভিনেতার অন্তিম ছবি ছিল ‘শোরগোল।’ ১৯৮৪ সালে মুক্তি পায় এই ছবিটি।এছাড়াও ‘আলাদিন ও আশ্চর্য প্রদীপ, বিন্দুর ছেলে, দর্পচূর্ন, মহারাজা নন্দকুমার, বউঠাকুরানীর হাট, ওরা থাকে ওখানে, দস্যু মহান, সাঁঝের প্রদীপ-এর মতো অজস্র জনপ্রিয় সব সিনেমায় অভিনয় করেছেন তিনি। এই জনপ্রিয় অভিনেতার আজ ১০৩ তম জন্মদিন। তার জন্মদিনে আমাদের তরফ থেকে বিনম্র শ্রদ্ধা।

আজ অভিনেতার জন্মতিথিতে মিলেছে আরও একটি দারুণ সুখবর। যার প্রতিটি সংলাপে হেসেছে বাঙালি সেই ভানু বন্দ্যোপাধ্যায়ের জীবনী অবলম্বনে আসতে চলেছে সিনেমা ‘যমালয়ে জীবন্ত ভানু।’ আর এই সিনেমায় মুখ্য চরিত্রে অভিনয় করছেন বাঙালির অন্যতম পছন্দের অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়। আজ মুক্তি পেয়েছে এই সিনেমার পোস্টার। আর যথারীতি তা দেখে রোমাঞ্চিত বাঙালি। ভানু বন্দ্যোপাধ্যায়ের নস্টালজিয়া উস্কে দিতে আসছেন শাশ্বত।

Back to top button