Entertainment

সন্ধ্যা মুখোপাধ্যায়ের শ্রাদ্ধের কাজ মহিলা পুরোহিতের হাতে! তৈরি হলো নজির

সদ্য প্রয়াত হয়েছেন সঙ্গীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়। তাঁর মৃত্যুতে সঙ্গীত জগত এক প্রকার অভিভাবকহীন হয়ে পড়ল। স্বর্ণযুগের শেষ শিল্পীও যেভাবে চলে যাবেন তা কেউ কল্পনা করতে পারেনি। সন্ধ্যা মুখোপাধ্যায়ের প্রয়াত হওয়ার পর গতকাল অর্থাৎ শুক্রবার ছিল তাঁর শ্রাদ্ধানুষ্ঠান। এই অনুষ্ঠানে নজির গড়লেন মহিলা পুরোহিত।

বরাবর যাবতীয় আচার-অনুষ্ঠানে পুরুষ পুরোহিতদের আধিপত্যই দেখা যায়। তবে এবার বিয়ে থেকে শুরু করে অন্যান্য অনুষ্ঠানে মহিলা পুরোহিতদের ডাকা হচ্ছে। গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের শ্রাদ্ধের কাজ সম্পন্ন করলেন মহিলা পুরোহিত। মহিলা পুরোহিতেরা মিলেই সম্পন্ন করলেন যাবতীয় পারলৌকিক ক্রিয়া। রুমা রায়,পৌলমী চক্রবর্তী, নন্দিনী ভৌমিক ও সেমন্তী বন্দ্যোপাধ্যায় ছিলেন এই পুরোহিতের দলে। প্রথাগত শ্রাদ্ধানুষ্ঠানের মত দুঃখ আর কান্নায় নয় বরং গানে গানে গানে সম্পন্ন হয়েছে গায়িকার পরলৌকিক ক্রিয়া। নিজের সারাটা জীবন খুবই সাধারণভাবে কাটিয়েছেন গীতশ্রী। তাই তাঁর ইচ্ছা ছিল সাদামাটাভাবেই যেন সম্পন্ন হয় তাঁর পারোলৌকিক কাজ। তেমনটাই হল শুক্রবার। গীতশ্রীর লেক গার্ডেন্সের বাড়িতে এই কাজ সম্পন্ন হয়।

সন্ধ্যা মুখোপাধ্যায়ের কন্যা মৌনী সেনগুপ্ত যাবতীয় কাজ করলেন মায়ের। তিনি জানান যদিও তাঁর মায় মহিলা পুরোহিতের দিয়েই শ্রাদ্ধের কাজ করানোর কথা কখনো বলেননি। তবে তিনি চেয়েছিলেন যেন গানের মধ্যে দিয়ে তাঁর শ্রাদ্ধের অনুষ্ঠান সম্পন্ন হয়। মৌনী নিজেই যোগাযোগ করেন ওই মহিলা পুরোহিতদের সঙ্গে। সন্ধ্যে মুখোপাধ্যায়কে শ্রদ্ধা জানাতে উপস্থি হয়েছিলেন মুনমুন সেন, অরুন্ধুতি হোমচৌধুরী, শিবাজী চট্টোপাধ্যায় প্রমুখ। এছাড়াও সন্ধ্যা মুখোপাধ্যায়ের অনুরাগীদের জন্য অবারিত ছিল দ্বার।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button