Lataji Birthday: আজ সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের ৯৩ তম জন্মদিন অথচ জানেন কি তার আসল নাম লতা মঙ্গেশকরই নয়? জানুন এক অবাক করা ইতিহাস

ভারতীয় সঙ্গীত জগতের একজন কিংবদন্তি গায়িকা হলের লতা মঙ্গেশকর। সুরের জগতে তারপরে যত গায়ক গায়িকা এসেছে তারা সবাই ভগবান রুপে পুজেছেন লতা মঙ্গেশকরকে। তার মতো গায়িকা আর হয়তো ভারতীয় সংগীত জগতে আসবে না কখনোই। আজ এই সুরসম্রাজ্ঞীর জন্মদিন। ১৯২৯ সালে আজকের দিনেই জন্মগ্রহণ করেছিলেন লতা মঙ্গেশকর।

Lata Mangeshkar's 92nd birthday: 5 lesser-known facts that may surprise you | Music
লতার আসল নাম ছিল হেমা মঙ্গেশকর জানা যায়, লতা মঙ্গেশকরের পিতার নাম পণ্ডিত দীনানাথ মঙ্গেশকর। তার বাবা মারাঠি থিয়েটারের একজন বিখ্যাত অভিনেতা এবং নাট্য সঙ্গীত সুরকার ছিলেন। একবার বাবা দীননাথের ‘ভববন্ধন’ নাটকে অভিনয় করেছিলেন। যেখানে একটি নারী চরিত্রের নাম ছিল ‘লতিকা’। আর সেই নামটি এত তার পছন্দ হয়ে যায় যে বাড়ি এসে সঙ্গে সঙ্গে মেয়ের নাম হেমা থেকে পরিবর্তন করে লতা রেখে দেয়। আজ সেই নামেই গোটা বিশ্ব তাকে চেনে।

Lata Mangeshkar Birthday 2021: The 'Nightingale of India'turns 92, her journey, achievements & more - JanBharat Times
মাত্র ১৩ বছর বয়সেই নিজের বাবাকে হারান লতা। আর তারপরে পরিবারের পুরো দায়িত্ব এসে পড়ে তার মাথার ওপর।লতাই তার পরিবারের সবচেয়ে বড় মেয়ে ছিলেন তারপরে আরও চারটি ভাই বোন ছিল যাদের নাম মিনা,আশা, ঊষা এবং হৃদয়নাথ। সেই সময় থেকেই লতার কর্মজীবনে পা দেওয়া। প্রথমে অভিনেত্রী হিসেবে অভিনয় করলেও পরে একজন প্লেব্যাক সিঙ্গার হিসাবেই জনপ্রিয়তা অর্জন করেন। হিন্দি সিনেমার প্লে ব্যাক সিঙ্গার হিসেবে লতা ২৫ হাজারের বেশি গান গেয়েছেন। ভারতীয় সংগীত জগতে লতা মঙ্গেশকরের যে অবদান রয়েছে তা হয়তো কেউ কখনো ভুলতে পারবেনা।

Birthday Special: Lata Mangeshkar, Nightingale Of 20th Century — The Second Angle
লতা মঙ্গেশকর তার জীবনে অনেক সম্মানে ভূষিত হয়েছেন তার মধ্যে অন্যতম হলো ২০০১ সালে ভারত রত্ন, ১৯৬৯ সালে পদ্মভূষণ এবং ১৯৯৯ সালে পদবীভূষণ এবং ১৯৮৯ সালে দাদাসাহেব ফালকে।
চলতি বছরের ৬ই ফেব্রুয়ারি করোনায় আক্রান্ত হয়ে তিনি মারা যান।

Back to top button