Bollywood

The Kashmir Files- এর পরিচালক বিবেককে ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা দিলো কেন্দ্র! কেন, প্রাণহানির ভয়ে?

বর্তমানে সিনেমাপ্রেমী এবং সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে কাশ্মীর ফাইল্‌স। মুক্তি পাওয়ার মাত্র চার দিনের মধ্যে প্রায় ৪২ কোটি টাকার ব্যবসা করে নিয়েছে সিনেমাটি। থেকে বোঝা যাচ্ছে দর্শক কী পরিমান চাইছে এই ধরনের সিনেমা দেখতে।

বিশেষ করে কাশ্মীরি পণ্ডিতদের নিয়ে সিনেমা তৈরি হওয়ায় যারা সেই সময়ে নিজেদেরকে সেই জায়গায় রাখতে পেরেছেন তাদের কাছে বিষয়টি খুবই চিন্তার। a

তাই অবিরাম চর্চা-বিতর্কের মধ্যেই রয়েছে বিবেক অগ্নিহোত্রী পরিচালিত সিনেমাটি। কিন্তু এবার অন্য রকমের একটি বিষয়ে শুনতে পাওয়া যাচ্ছে।

পরিচালক বিবেক অগ্নিহোত্রীর জন্য নাকি ওয়াই ক্যাটাগরির নিরাপত্তার বন্দোবস্ত করেছে কেন্দ্রীয় সরকার। সর্বভারতীয় সংবাদমাধ্যমে তেমনই দাবি করা হয়েছে। ১৯৯০ নাগাদ জম্মু-কাশ্মীর থেকে বিতাড়িত হয় শ’য়ে শ’য়ে কাশ্মীরি পণ্ডিত।

অত্যাচার করা হয়েছে তাদের উপর। অনুপম খের, মিঠুন চক্রবর্তী, দর্শন কুমার, পল্লবী যোশী প্রমুখ এই গল্প ফুটিয়ে তুলেছেন বিগ স্ক্রীনে। ইতিমধ্যেই এই ছবি দেখার জন্য এর টিকিট করমুক্ত করা হয়েছে গুজরাত, হরিয়ানা, মধ্য প্রদেশে।

কিন্তু এর পাশাপাশি উঠেছে সমালোচনা। স্রেফ একটি নির্দিষ্ট সম্প্রদায়ের প্রতি ঘৃণা ছড়াতেই ব্যবহার করা হয়েছে সিনেমার মতো একটি অস্ত্র। এমনকি সিনেমার নাম না করে এই ছবি দেখতে বারণ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ যে খুব শীঘ্রই বলিউডের ১০০ কোটি ছুঁয়ে ফেলবে সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button