দেশের প্রাক্তন ক্যাপ্টেনের রেস্টুরেন্টে ভারতীয় পোশাক নিষিদ্ধ! পরতে হবে হট প্যান্ট বা ছেঁড়া জিন্স! এ কী অবস্থা দেশের?

আজকাল ভারতীয় ক্রিকেটারের প্রায় বেশিরভাগের‌ই একটি করে রেস্তোরাঁ বা অন্যান্য যে কোন রকমের ব্যবসা রয়েছে। অর্থাৎ তারা খেলার পাশাপাশি সমানভাবে ব্যবসাতেও মনোযোগী। আর ভক্তরাও তাদের প্রিয় তারকাদের সেই সমস্ত রেস্তোরাঁতে যেতে পছন্দ করেন। কারণ সেখানে গেলে চেখে দেখা যায় পছন্দের তারকার প্রিয় পদ।

সৌরভ গাঙ্গুলী থেকে শুরু করে রবীন্দ্র জাদেজা, বিরাট কোহলিদের রেস্তোরাঁ রয়েছে। সেখানে তাদের প্রিয় প্রিয় পদ বিক্রি করা হয়। অত্যন্ত নামিদামি হয় সেই রেস্তোরাঁ। সেই রেস্তোরাঁয় খাবারের দাম‌ও হয় কিন্তু বেশ চড়া। কিন্তু কিছু পরোয়া নেহি। চড়া দামে সেই সমস্ত খাবার চেখে দেখতে ছুটে যান ভক্তরা।

সেই রকমই গিয়েছিলেন এক ভক্ত ভারতবর্ষের প্রাক্তন ক্যাপ্টেন এবং বর্তমান সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি রেস্তোরাঁ ‘ওয়ান এইট কমিউনে।’ দিল্লির পাশাপাশি মুম্বাইয়ের জুহু এলাকায় এই রেস্তোরাঁর একটি চেনের উদ্বোধন হয়েছে। আর সেই রেস্তোরাঁতেই খাবার চোখে দেখতে গিয়েছিলেন তামিলনাড়ুর এক ব্যক্তি। আর সেখানে গিয়েই পোশাক বিভ্রাটের মুখোমুখি পড়েন তিনি।

দক্ষিণ ভারতীয় ঐতিহ্য মেনে সাদা ধুতির ওপর সাদা শার্ট পড়ে বেশ ধোপদুরস্ত হয়েই তিনি খেতে গিয়েছিলেন বিরাট কোহলির রেস্তোরাঁয়। আর সেখানেই তিনি রেস্তোরায় ঢুকতে গেলে বাইরে থাকা গার্ডেরা জানিয়ে দেন এই পোশাক পরে তিনি রেস্তোরাঁয় ঢুকতে পারবেন না। তিনি ধুতি পড়ে রয়েছেন আর এই ভারতীয় পোশাকে রেস্তোরাঁয় ঢোকা নিষিদ্ধ। তাকে প্যান্ট পড়তে হবে।

বিনীত কে নামক ওই ব্যক্তি সোশ্যাল মাধ্যমে এই ঘটনা ভাগ করে নিয়ে লেখেন, ‘এই ঘটনা আমাকে খুব দুঃখ দিয়েছে। আমাকে বলা হল, আমি নাকি ঠিকঠাক পোশাক পরে আসিনি। ধুতি পরে ঢোকা যাবেনা। আমি কোহলির বড় ভক্ত। ওর রেস্তোরাঁয় খেতে যাওয়ার ইচ্ছে ছিল। কিন্তু আমাকে ঢুকতে দেওয়া হয়নি।’

কিন্তু কথা হচ্ছে, বহু ভাষা, বহু ধর্ম, বহু সংস্কৃতির দেশ এই ভারতবর্ষ। এখানে প্রত্যেকটা জাতির পোশাকে বৈচিত্র রয়েছে, রয়েছে নিজস্বতা। আর এই রেস্তোরাঁ যে ক্রিকেটারের তিনি নিজেই ভারতবর্ষের পতাকা নিজের মাথার হেলমেটে লাগিয়ে ব্যাটিং করতে নামেন। গোটা ভারতবর্ষকে নিজের মাথায় ধারণ করেন। তার রেস্তোরাঁতেই নাকি ভারতীয় পোশাক নিষিদ্ধ বরং ইউরোপীয় পোশাক পড়তে হবে। ইংরেজদের জামানায় তৈরি বেশ কিছু রেস্তোরাঁয় আজ‌ও প্যান্ট-শার্ট না পরলে ঢুকতে দেওয়া হয় না। কিন্তু একজন ভারতীয় ক্রিকেটারের রেস্তোরাঁয় এমন নিয়ম কেন লাগু হবে? এই নিয়ে বিস্তর বিতর্কের সৃষ্টি হয়েছে।

Back to top button