গর্বিত বাংলা! পদ্মভূষণ সম্মানে সম্মানিত হলেন বাংলার গর্ব মহাগুরু মিঠুন চক্রবর্তী!

ভারতীয় চলচিত্র জগতের একজন বিখ্যাত অভিনেতা হলেন মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)। তাঁর আসল নাম গৌরাঙ্গ চক্রবর্তী। বেশ দীর্ঘ সময় ধরেই এই বঙ্গসন্তান ভারতীয় সিনেমা জগতে রাজ করছেন। একসময় তিনি ছিলেন বলিউডের (Bollywood) অন্যতম সুপারস্টার। বাংলা সিনেমার জগতেও তাঁর সুনাম বিশাল।

মৃণাল সেনের মৃগয়া সিনেমার হাত ধরে অভিনয় জগতে তাঁর উত্থান। তারপরে একে-একে প্রচুর বাংলা ছবিতে অভিনয় করেছেন মহাগুরু মিঠুন চক্রবর্তী। তিনি আজ পর্যন্ত প্রায় ৩০০ টিরও বেশি হিন্দি চলচ্চিত্রে অভিনয় করেছেন। বাংলা ও হিন্দি ভাষী ছবি ছাড়াও তিনি পাঞ্জাবী, তেলুগু, ওড়িয়া, ভোজপুরী ইত্যাদি বিভিন্ন ভাষার চলচ্চিত্রে অভিনয় করেছেন।

Mithun Chakraborty

জীবনে অসুস্থতাতে হারিয়ে এক লম্বা ছুটির পর তিনি আবার নতুন করে বড় পর্দায় কামব্যাক করেছেন। গোলমাল ৩, হিরোগিরি, প্রজাপতি, কাবুলিওয়ালা ইত্যাদি সিনেমায় অভিনয় করতে দেখা গিয়েছে মানুষের প্রিয় ‘ডিস্কো ড্যান্সার’কে।

গতকাল অর্থাৎ ২৬ জানুয়ারি তাঁকে পদ্মভূষণ সম্মানে ভূষিত করা হয়েছে। প্রতি বছর এই দিনটিকেই বেঁছে নেওয়া হয় পদ্ম পুরস্কারের জন্য। এছাড়াও, বাংলা থেকে পদ্মশ্রী পাচ্ছেন আরও বেশ কয়েকজন। সেই তালিকায় রয়েছেন বীরভূমের ভাদু শিল্পী রতন কাহার, কুমোরটুলি মৃৎশিল্পী সনাতন রুদ্রপাল, পুরুলিয়ায় ছৌ নাচের মুখোশ তৈরির কারিগর নেপালচন্দ্র সূত্রধরও।

আরও পড়ুনঃ জলসার কড়া সিদ্ধান্ত! সেরা জুটির তালিকা থেকে বাদ সূর্য-দীপা! বেজায় রাগলেন অনুরাগ ভক্তরা

পদ্মভূষণ সম্মানে ভূষিত হওয়ার পর অভিনেতা মিঠুন চক্রবর্তী সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করেন। তাতে তিনি এই সম্মান তাঁর ফ্যানেদের ডদ্দেশ্যে উৎসর্গ করলেন। মিঠুন বলেন, তিনি এই পুরস্কার পাওয়ার জন্য খুব আনন্দিত ও গর্বিত। নিজের জন্য জীবনে কারও কাছে কিছু চাননি তিনি। কিছু না চেয়েও পাওয়ার যে আনন্দ, আজ সেটা উপলব্ধি করছেন তিনি।

Back to top button