পিতৃতান্ত্রিক মানসিকতার উদাহরণ সৃজনের জেঠু! বাড়ির মেয়েদের পায়ের নিচে রেখে অপমান করে! দর্শকমহলে ভাল ছাপ ফেলেছে

জি বাংলার (Zee Bangla) একটি জনপ্রিয় ধারাবাহিক হল ‘নিম ফুলের মধু’ (Neem Phuler Modhu)। ধারাবাহিকটি দর্শকদের মনে বেশ ভালো জায়গা করে নিয়েছে। সিরিয়ালের মুখ্য চরিত্রে রয়েছে পর্ণা (Parna) ও সৃজন (Srijan)। পর্ণা একজন সাহসী মেয়ে। এই চরিত্রে অভিনয় করছেন অভিনেত্রী পল্লবী শর্মা (Pallavi Sharma)। এ যুগের চিন্তাধারার একটি মেয়ে পর্ণা, যদিও সে পুরানো রীতি-নীতিকে নিজের জীবন থেকে মুছে ফেলেনি।

পর্ণা পুরোনো প্রজন্মের রীতিকে নতুন প্রজন্মের রীতির সঙ্গে যুক্ত করে নতুন নিয়ম তৈরী করেছে। সে কুসংস্কার মুক্ত ভাবনা-চিন্তায় বেশি বিশ্বাসী। শ্বশুরবাড়ির সকলকে সেই নিয়মেই গড়ে তুলতে চেয়েছে পর্ণা। যদিও পর্ণাকে একেবারেই পছন্দ করে না তার শাশুড়ি। তবে পর্ণা সর্বদা বাড়ির সকলের বিপদে ঝাঁপিয়ে পড়ে।

বাড়ির মেয়েদের সাপোর্টে কথা বলে পর্ণা, আর তাই পর্ণাকে সৃজনের জেঠুও পছন্দ করে না। ছেলে চয়ন ভালোবাসা করেছে জানায় জেঠু সকলের সামনে একজন বড় ছেলের গায়ে হাত তোলে। ছেলে যতদিন চাকরি পায়নি, ততদিন তাকে প্রতি পদক্ষেপে কথা শুনিয়েছে। এমনকি ছেলের পছন্দের ক্রিকেটও খেলতে বাধা দিয়েছে জেঠু।

নতুন প্রজন্মে বাস করেও এখনও কুসংস্কারে আচ্ছন্ন তিনি। পিতৃতান্ত্রিক প্রথাকেই যেন বয়ে নিয়ে চলছে সৃজনের জেঠুমনি। নিজের স্ত্রীর সাথেও খারাপ ব্যবহার করে সে, তাকে তার সম্মান দেয় না। এই জেঠুর বিরুদ্ধে বারংবার আওয়াজ উঠিয়েছে পর্ণা। এখন চয়ন ও রুচিরার সম্পর্ক ভাঙার জন্য উঠেপড়ে লেগেছে জেঠু।

জেঠুকে জব্দ করতে তাই পর্ণাও নতুন পরিকল্পনা করছে। এই জেঠুর মতো চরিত্র এখনও বাস্তবে দেখা যায়। যারা নিজেকে ছাড়া সকলকে নিচ মনে করে। মেয়েদের পায়ের তলায় রাখার চেষ্টা করে। দর্শকরাও তাই এই চরিত্রটিকে একেবারেই পছন্দ করে না। তবে বাস্তব রূপকে ফুটিয়ে তুলতে গল্পে এমন চরিত্রের খুব বেশি প্রয়োজন। আর এই চরিত্রটিকে খুব ভালোভাবে দর্শকদের সামনে তুলে ধরছেন অভিনেতা সুব্রত গুহ রায়।

Back to top button