দিদির মঞ্চে দিদির ভেল্কি! ‘১০-১১ বছর বয়সে তিনটের সময় উঠে রান্না করে স্কুলে গেছি!’ বঙ্গ শাসিকার কষ্ট শুনে চোখে জল রচনার

তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী, রাজ্যের সকল দায়ভার তার কাঁধে। তবে সমস্ত কিছু সামলেও সংস্কৃতি সাহিত্যকে তিনি সর্বদাই গুরুত্ব দিয়েছেন একইভাবে। তাই তিনি শুধু কলকাতা নয়, বাংলার সমস্ত জায়গারই সাংস্কৃতিক দিকগুলোকে তুলে ধরেছেন তিনি। রাজ্য চালানোর সঙ্গে সঙ্গে তিনি যে একজন অত্যন্ত সাংস্কৃতিক মানুষ, তার সেই শিল্পী সত্তার বহির প্রকাশ ঘটছে বারবার। তার একা এক একটা ছবি বিক্রি হয় কোটি কোটি টাকায়। এছাড়াও কবিতা, গান সব কিছুতেই পারদর্শী তিনি। তার স্বরচিত কবিতাবিতান বইটি জনপ্রিয়তা পেয়েছে অনেক।

জি বাংলার জনপ্রিয় শো দিদি নম্বর ১। দিদিদের জীবনের যুদ্ধ এবং তাদের লড়াই করে উত্থানের কাহিনীকেই তুলে ধরা হয় এই শোয়ের মাধ্যমে। সম্প্রতি দিদি নম্বর ১ এর মঞ্চে আসতে চলেছে বাংলার দিদি মমতা বন্দ্যোপাধ্যায়। ৩রা মার্চ সন্ধ্যে ৮টায় সম্প্রচারিত হতে চলেছে পর্বটি। মঞ্চে উপস্থিত ছিলেন সৌরভ পত্নী নৃত্যশিল্পী ডোনা গঙ্গোপাধ্যায়ও। মুখ্যমন্ত্রীকে উত্তরীয় পরিয়ে সম্বর্ধনা দেন সঞ্চালিকা রচনা ব্যানার্জী। তিনি পায়ে হাত দিয়ে প্রমাণও অনেক মুখ্যমন্ত্রীকে। কিন্তু মুখ্যমন্ত্রী নিজেই সেই উত্তরীয় রচনা ব্যানার্জীকে পরিয়ে বলেন “এটা তোমাকেই শোভা পায়।”

শোয়ের দ্বিতীয় প্রোমোতে দেখা গেছিল মুখ্যমন্ত্রী জানাচ্ছেন তার ছোটবেলা নিয়ে আক্ষেপের কথা। তিনি জানিয়েছেন “ছোটবেলাতেই আমার বাবা মা পরলোক গমন করেছিল তাই সংসারটা তখন আমাকেই চালাতে হত। তখন আমার বয়স ১০- ১১ বছর। সেই বয়সেই আমায় ভোর তিনটের সময় ঘুম থেকে উঠে রান্না করে স্কুলে যেতে হত ফলত ছোটবেলাটাকে আমি ভালোভাবে উপভোগই করতে পারিনি। আমার ছোটবেলাতেই পুরো নষ্ট হয়ে গেছে।” সেই নিয়েই আক্ষেপও করেছেন তিনি। তবে নতুন প্রোমোতে বেশ আনন্দিত মেজাজেই দেখ গেছে তাকে। প্রোমোর শুরুতেই তাকে দেখা যায় সরাসরি চিত্র অঙ্কন করতে। “আহা কি আনন্দ” স্বকন্ঠে গেয়ে ওঠেন তিনি।

রচনার সঙ্গে পুরো গোল রুটি বেলে তিনি দেখিয়ে দেয় একজন নারী সব পারে তিনি যেমন রাজ্য চালান তেমনই গৃহকর্মেও নিপুণা তিনি। ডোনা গাঙ্গুলির সঙ্গে নাচতেও দেখা যায় মুখ্যমন্ত্রীকে। নিজের লেখা কবিতাবিতান থেকে একটি কবিতা পাঠ করে শোনান তিনি “আমার লক্ষ্মী চন্দ্র, সূর্য আকাশে জলে তারা। আমার লক্ষ্মী ধনধান্যে নবান্ন দিয়ে ভরা।” মুখ্যমন্ত্রীর কবিতা শুনে মুগ্ধ ডোনা এবং রচনা। জানা গেছে এই পর্বে প্রতিযোগী নয়, বরং বিষয়ে অতিথি হিসেবে আসতে চলেছে মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়।

আরো পড়ুন: ইচ্ছে পুতুল জমজমাট! ময়ূরীর চক্রান্ত আগে থেকে ধরে ফেলে উচিৎ শিক্ষা দিল মেঘ

সেই পর্বে প্রতিযোগীদের তালিকায় আছেন ডোনা গঙ্গোপাধ্যায়, শ্রীরাধা বন্দোপাধ্যায়, অরুন্ধতী হোমচৌধুরী। বাকি প্রতিযোগীদের হারিয়ে এই পর্বটি জিতেছেন সৌরভ পত্নী ডোনা গঙ্গোপাধ্যায়। দিদি সঙ্গে একই মঞ্চে ভাগ করে নিতে উৎসাহী তিনি জানিয়েছেন সকলকেই। মুখ্যমন্ত্রী আসতে শোয়ের টিআরপি এক ঝটকায় বেড়েছে বহুগুণ তাতো বলাই বাহুল্য।

Back to top button