সত্যজিৎ রায়ের কালজয়ী ‘নায়ক’- এর রিমেক আসছে! উত্তম কুমারের জায়গায় এবার বাংলার মহানায়ক দেব! খুশি তো?

পশ্চিমবঙ্গ সরকারের দেওয়া ‘মহানায়ক’ পুরস্কার রয়েছে উত্তম কুমারের ঝুলিতে। সত্যজিৎ রায়ের ‘নায়ক’ সেই উত্তমকুমারের জায়গায় বসতে চলেছেন দেব! সম্প্রতি টলিপাড়ায় কান পাতলে কানাঘুষো এমনই শোনা যাচ্ছে। আর তা নিয়েই বেশ চর্চা টলিপাড়ায়। উল্লেখ্য, ১৯৬৬ সালে মুক্তি পেয়েছিল সত্যজিৎ রায়ের ছবি ‘নায়ক’। যে ছবির নায়ক ছিলেন বাংলার ‘মহানয়ক’ উত্তম কুমার। যাঁর জন্য পাগল ছিলেন একসময়ের ছোট থেকে বড় সকলে।

এবার শোনা গেল, সত্যজিতের সেই নায়ক ছবি নিয়েই নতুন ছবির পরিকল্পনা করেছেন দেব। যে ছবির মুখ্য চরিত্রে থাকবেন তিনি নিজেই। ছবি পরিচালনা করতে চলেছেন রামকমল মুখোপাধ্যায়। খবরটি প্রকাশ্যে আসতেই অনেকেই ভাবছেন, সত্যজিৎ পরিচালিত এই ‘নায়ক’ ছবির রিমেক হতে চলেছে এটি। কিন্ত তা কিন্তু না, কোনও রিমেক নয়, ‘নায়ক’ ছবির প্রতি শ্রদ্ধা জানিয়েই তৈরি হবে দেবের এই নতুন ছবি।

এখন প্রশ্ন, ছবিতে মহানায় উত্তমকুমারের জায়গায় যদি দেব বসেন, তাহলে শর্মিলা ঠাকুরের জায়গায় কি থাকছেন রুক্মিণী মৈত্র? যদিও এই প্রশ্নের উত্তর মেলেনি এখনও। এখনও এ বিষয়ে দেব কিংবা রামকমল মুখোপাধ্যায় কেউই মুখ খোলেননি। এক সংবাদমাধ্যমকে রামকমল মুখোপাধ্যায় জানিয়েছেন, ‘এখনও বিনোদিনীর কাজই শেষ হয়নি, তাহলে জানিনা কীভাবে নায়কের প্রসঙ্গ আসছে’!

সম্প্রতি রুক্মিণী মৈত্রকে নিয়ে ‘বিনোদিনী:একটি নটীর উপখ্যান’ ছবিটির পরিচালনা করেছেন পরিচালক রামকমল মুখোপাধ্যায়। ছবির শ্যুটিং শেষ হলেও এখনও ছবির অনেক কাজ বাকি রয়েছে। আর তারই মাঝে উঠে এল ‘নায়ক’-ছবির এর কথা। অন্যদিকে সাংসদ, অভিনেতা দেব ব্যস্ত একাধিক ছবির কাজে। আগামী মাসেই মুক্তি পেতে চলেছে দেবের ‘ব্যোমকেশ ও দুর্গরহস্য’।

আর তারপরই পুজোয় মুক্তি পাবে ‘বাঘাযতীন’। এই দুই ছবি দেবের কেরিয়ারের গুরুত্বপূর্ণ ছবি বলে জানিয়েছেন দেব নিজে। পাশাপাশি সৃজিত মুখোপাধ্যায়ের আরেকটি ছবিতেও অভিনয়ের কথা ঘোষণা করেছেন দেব। এসবেরই মাঝেই হঠাৎ সামনে এল দেবের মহানায়ক উত্তম কুমারের চরিত্রে আসার খবর। তবে এখনও এপ্রসঙ্গে স্পষ্টভাবে কিছু জানা যায়নি, আর অপেক্ষায় রয়েছেন দেব অনুরাগীরা।

Back to top button