90’s Actress: কোথায় হারিয়ে গেলেন ৯০ দশকের সুন্দরী নায়িকা গার্গী রায় চৌধুরী? সিনেমার পাশাপাশি করেছেন সিরিয়ালে জাঁদরেল মায়ের চরিত্র! এখন কোথায় তিনি?

রামধনু, হামি, বিটনুন, তিন ইয়ারি কথা, আরও কতরকমের সিনেমা তাঁর ঝুলিতে। তিনি বাংলার অত্যন্ত মিষ্টি একজন নায়িকা, অভিনেত্রী গার্গী রায়চৌধুরী (Gargi Roy Chowdhury)। অভিনয় জগতের অন্যতম পরিচিত একটি মুখ। প্রায় দু দশক ধরে অভিনয় জগতের সঙ্গে যুক্ত তিনি। ২০ বছরের তুলনায় খুব বেশি কাজ করেননি। কিন্তু যে কটি কাজ করেছেন মানুষ মনে রেখে দিয়েছেন।
ggggggggg

আর দেবে নাই বা কেন! অভিনয়ের ভীত তো তাঁর একদম গোড়া থেকে। প্রথমে থিয়েটার করতেন। আর থিয়েটার কর্মীরা যখন পর্দায় যান, তখন আলাদাই কামাল দেখান। থিয়েটারের শুরুর দিকে উত্তরণ ও বহুরূপীতে কাজ করেছেন। পরবর্তীকালে কিন্তু তিনি রেডিওতে সংবাদ পাঠিকা হিসেবেও কাজ করেছেন।
Screenshot 20230304 214647 Chrome

পরবর্তীকালে একটি বাংলা সিরিজ “শিশিরের শব্দ” – তে তিনি কাজ করেন। এই সিরিজে তিনি একজন উকিলের চরিত্রে কাজ করেন। শুধু তো বড় পর্দা নয়, ছোট পর্দাতেও চুটিয়ে কাজ করেছেন। তবে এর পাশাপাশি বেশ কয়েকটি বিজ্ঞাপনের কাজও করেছেন তিনি। তাঁর মধ্যে অনুরাগীরা হরলিক্সের বিজ্ঞাপনটি বেশ মনে রাখতে পেরেছেন।

এইভাবেই একের পর এক কাজ করার পর ধীরে ধীরে তিনি সিনেমার কাজের দিকেও ঝুঁকতে থাকেন। তবে শিবপ্রসাদের সঙ্গে যখন জুটি বাঁধলেন, বাঙালি একেবারে মন থেকে ভালোবেসে ফেললেন। আর ভালোবাসবেন নাই বা কেন? যেমন সাবলীল অভিনয় তেমনই মিষ্টি সব চরিত্রগুলো। ভীষণ রকম বাঙালিয়ানা, মধ্যবিত্ত বাড়ির মহিলাদের বড় স্ক্রিনে ফুটে উঠতে দেখলে দর্শকদেরতো ভালোই লাগবে।
Screenshot 20230304 214722 Google

রামধনু সিনেমায় কাজ করে তিনি এইরকম চরিত্রকে প্রথম প্রতিষ্ঠা করেন। যদিও সেই সিনেমায় আরও একজন তাবড় অভিনেত্রী ছিলেন। একজন, রচনা ব্যানার্জি। তাও গার্গীই লাইমলাইট কেড়ে নিয়েছিলেন। কিন্তু নজর সরানো যায়নি রচনার দিক থেকেও। এরপর একের পর এক ২০১৭ সালে অনীক দত্তের মেঘনাদ বধ রহস্য এবং ২০১৮ সালে শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের সিনেমা হামি তে অভিনয় করেন গার্গী। সেখানেও তাঁর অভিনয় দর্শককে বিপুল আনন্দ দিয়েছিল। ২০১৯ সালে কৌশিক গাঙ্গুলির সিনেমা জেষ্ঠ্যপুত্র তে সুপারস্টার প্রসেনজিতের বিপরীতে গার্গীর প্রবল ব্যক্তিত্বময়ী অভিনয় তাঁকে অভিঞ্জ মহলে এক অনন্য স্থান দিয়েছে।
uuuuuuuuuuuuuuu

এছাড়াও তাঁর সিনেমার ঝুলিতে আছে মেঘনাদবধ রহস্য, জেষ্ঠ্যপুত্র, নকশাল, বিটনুন, ময়ূরাক্ষী, খাদ, তিন ইয়ারি কথা, হেমন্ত, বুনো হাঁস, বেঁচে থাকার গান, সোনার পাহাড়, লড়াই, উমা, মগ্ন মৈনাকের মতো সিনেমা। কিন্তু বিগত বেশ কিছুদিন যাবৎ অভিনেত্রীকে আবার দেখা যাচ্ছে না। নিশ্চই আবার কোনও ভালো সিনেমায় ঠিক ফিরে আসবেন তিনি।

Back to top button