ইংলিশ মিডিয়ামে পড়া মানেই বড়লোক ফিল হয়! এভাবেই বাংলা মিডিয়ামদের অপমান! ভাইরাল ভিডিও

বাংলা মিডিয়াম এগিয়ে না ইংলিশ মিডিয়াম সেই তর্ক যেন সবসময়ের। আর সেই তর্কই এবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হলো মিস দে-এর ভিডিওতে। যেখানে দেখা যাচ্ছে মাইক হাতে তরুণ প্রজন্মের ইন্টারভিউ নিচ্ছেন ‘মিস দে’। যেখানে প্রকাশ্যে উঠে আসছে বাংলা মিডিয়ামদের অপমান। ভিডিওটি ভাইরাল হলেও বিতর্ক শুরু হয়েছে সমাজ মাধ্যমে।

ভিডিওটিতে দেখা যাচ্ছে, একজন তরুণী বলছেন, ইংলিশ মিডিয়াম এগিয়ে। কারণ আমরা নিজেদের বড়লোক মনে করি! এই কথা শুনে চটে লাল বাংলা মিডিয়ামের ছাত্রছাত্রীরা। তাঁদের কথায়, তবে কী ভালো পরিবারের ছেলেমেয়েরা কি বাংলা মিডিয়ামে
পড়ে না?

শিক্ষিকার বদলি সংক্রান্ত মামলায় বিশেষ মন্তব্য করেছেন বিচারপতি বসু। কসবার কেশব আকাদেমির এক শিক্ষিকা বদলির প্রার্থনা করে আদালতের দ্বারস্থ হয়েছিলেন। দুর্ঘটনায় তাঁর শরীরের বিভিন্ন অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়েছিল তাঁর। তিনি ব্যারাকপুর থেকে কসবার স্কুলে পড়াতে আসেন।

বদলি চেয়েও পাননি। সেই প্রসঙ্গে সরকারি আইনজীবী সুপ্রিম চট্টোপাধ্যায়কে বিচারপতি বিশ্বজিৎ বসু বলেন, ইংরেজি মিডিয়াম মানেই ভালো এই ধারনা কেন? আপনি কি আশ্বাস দিতে পারেন বেসরকারি স্কুল সব গাইডলাইন পালন করে?

তিনি জানিয়েছেন, বাংলা মিডিয়ামে তো বিএড শিক্ষক আছেন।যারা অন্তত ভালো শিক্ষা দিতে পারেন। ইংরেজি মাধ্যমে সবাই এই পদ্ধতি মেনে নিয়োগ করে? বিচারপতির প্রশ্ন, এত খারাপ অবস্থা কেন? চাকরি উৎপাদনের ভালো কোম্পানি শিক্ষা দফতর। সব বন্ধ হলেও টিচার সাপ্লাই বন্ধ হবে না। দক্ষিণে তো এমন অবস্থা নয়। এমনকী কীভাবে এই পরিস্থিতির বদল হবে তা আদালতে জানানোর নির্দেশ তিনি দেন।

Back to top button