Connect with us

Food

Makar Sankranti: চলেই এল পিঠেপুলি খাবার দিন, এবার বানিয়ে নিন এই সুস্বাদু দুধ পুলি!

Published

on

দেখতে দেখতে এসে গেল মকর সংক্রান্তি।বাঙালি এই দিনকে আর কিছু না করুক জমিয়ে পিঠেপুলি খেতে পারে ভালো করে।মা কাকিমা দের হাতের সেই অনবদ্য জাদু আমাদের যে রকম ভাবে রসনা তৃপ্তি করে তা আর বলার নয়। আগেকার দিনে একান্নবর্তী পরিবারের রান্নাবান্না করতেন মা কাকিমা জেঠিমা মিলেমিশে। স্বাভাবিকভাবে পিঠে পুলি তৈরির দায়িত্বেও থাকতেন তারা। মকর সংক্রান্তিতে চালের গুঁড়া, দুধ নারকেল কোরা সুজি ময়দা, আটা নলেন গুড় মুগ ডাল ইত্যাদি দিয়ে তৈরি হতো হরেক রকম পিঠে পুলি।

পুলির মধ্যে থাকতো চন্দ্রপুলি দুধ পুলি, ভাজা পুলি মুগের পুলি সিদ্ধ পুলি,আর পিঠের মধ্যে থাকতো পাটিসাপটা গোকুল পিঠা চিতই পিঠা, সরু চাকলি পাতসিজা, পোস্তর পিঠে ইত্যাদি। সন্ধ্যাবেলা ঝোলা গুড়ের সঙ্গে খাওয়া হতো গরম গরম পিঠা।

এবার মা কাকিমাদের হেঁশেল থেকে সহজে দুধপুলির রেসিপি আমাদের পাঠকদের উদ্দেশ্যে লেখা হলো।

উপকরণ:
চালের আটা ২ কাপ
জল ৪ কাপ
তেল ৩ চা চামচ
চিনি ৪ চা চামচ
নারিকেল কুঁচি ১ কাপ
লবঙ্গ দুটি, এলাচ ৫টি
গুড় আধকাপ ও দুধ ২ লিটার

পদ্ধতি: পাত্রে জল গরম করে তাতে দু চা-চামচ চিনি এবং এক চা চামচ তেল দিয়ে দিতে হবে। চিনি গলে গেলে চালের আটা দিয়ে নাড়ুন। জল পুরোপুরি শুকিয়ে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন।

মিশ্রণটি তৈরি হয়ে গেলে তা ঠাণ্ডা করুন। অন্য পাত্রে তেল গরম হয়ে গেলে তাতে নারকেল লবঙ্গ এবং এলাচ দিন। ৫ মিনিট মৃদু আঁচে রেখে দিন। গুড় দিয়ে গলে না যাওয়া পর্যন্ত নাড়ুন।

আরো বেশ কিছুক্ষণ নাড়ানোর পর তা ওভেন থেকে নামিয়ে ফেলুন। মিশ্রণটি থেকে হাত দিয়ে গোল করে কেটে লুচির মত আকৃতি বানান। এরপর নারকেলের পুর দিয়ে দিন অল্প করে। তারপর ভাঁজ করে আটকে নিন। এরপর স্টিম এ বসান পিঠে গুলোকে। মিনিট পাঁচেক পরে সেগুলো নামিয়ে নেবেন সেদ্ধ হলে।

এরপরে দুধ জ্বাল দিয়ে চিনি দিয়ে ঘন করে একটি মিশ্রণ বানান। তারপরে পিঠে গুলোকে তার মধ্যে ফেলে দিন।কয়েক মিনিট মৃদু আঁচে রেখে তারপরে নামিয়ে ফেলুন এই সুস্বাদু দুধপুলি আর করুন গরম গরম পরিবেশন।

Click to comment

Leave a Reply

Your email address will not be published.

Trending