Entertainment

অন্যতম নাগরিক সম্মান ‘পদ্মভূষণ’ পেলেন ‘লাঠি’র মাস্টারমশাই ভিক্টর ব্যানার্জি! আবেগে আপ্লুত বাঙালি

পদ্মভূষণ হলো দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান। এই সম্মানে এবার সম্মানিত হলেন প্রথিতযশা অভিনেতা     ভিক্টর ব্যানার্জি। প্রতি বছরের মতো এই বছরও প্রজাতন্ত্র দিবসের ঠিক আগে প্রকাশ করা হয়েছে পদ্মভূষণ প্রাপকদের নাম। সেই তালিকায় রয়েছেন ‘লাঠি’র মাস্টারমশাই ভিক্টর ব্যানার্জি। বাংলা সিনেমা জগতে এবং নিজের শিল্পের প্রতি তাঁর অসাধারণ অবদানের জন্যে ভিক্টর ব্যানার্জিকে এই সম্মানে ভূষিত করা হলো।
৭০ এর দশকে অভিনয় জগতে পা রাখেন ভিক্টর। বাংলার পাশাপাশি হিন্দি ছবিতেও তাঁর অনন্য অভিনয় প্রতিভার প্রমাণ দিয়েছেন তিনি। আবার দেশের সীমা পেরিয়ে বিদেশের একাধিক সিনেমাতেও কাজ করেছেন ‘ঘরে বাইরে’, ‘শতরঞ্জ কি খিলাড়ি’র এই নায়ক। দীর্ঘ সময় তাঁকে দেখতে পাওয়া যায়নি পর্দায়। এরপর ৭৫ বছর বয়সে আবার কামব্যাক হচ্ছে তাঁর। তথাগত ভট্টাচার্যের পরিচালিত বাংলা সিনেমা ‘আকরিক’-এ অভিনয়ের মাধ্যমেই কামব্যাক করবেন ভিক্টর ব্যানার্জি।
প্রসঙ্গত, সিনেমার কাজে কলকাতা আসার পর এক সাক্ষাৎকারে তিনি কলকাতার ফিল্ম ইন্ডাস্ট্রি নিয়ে ক্ষোভ উগরে দেন। কথায় কথায় এসে পড়ে রাজনীতির প্রসঙ্গ। তিনি স্পষ্ট জানিয়ে দেন যে হিংসাত্মক মনোভাবকে তিনি প্রশ্রয় দেন না। আর টলিউডের এখন যা হাল তাতে প্রতিভা থাকলেও টাকা নেই, এমনই অভিযোগ তাঁর। কলকাতাকে মিস করেন মাঝে মাঝে। কিন্তু এখানে পাকাপাকিভাবে ফিরে আসতে চান না ভিক্টর। উত্তরাখণ্ডের প্রবাসী বাঙালিকে এই সম্মান দিতে পারে বাংলা সিনেমা জগৎ ধন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button