প্ল্যানেট vs প্লাস্টিক! বিশ্ব দিবসে সমুদ্র সৈকতে বি’কি’নি পরে নোং’রা পরিষ্কার করে তাক লাগালেন মিমি! দেখলে চমকাবেন আপনিও!

Mimi Chakraborty on World Earth Day: গতকাল গেছে বিশ্ব দিবস (Earth Day)। পৃথিবীকে ভালো রাখা, সুস্থ, পরি’ষ্কার প’রিচ্ছ’ন্ন রাখার শপথ নিয়েছি আমরা অনেকেই। তবে এই দিনটিকে বিশেষভাবে উদযাপন করলেও এই বিশ্বের প্রতি আমাদের দা’য়ি’ত্ব’গুলো কি আমরা সঠিকভাবে পালন করছি? মানুষ কি আরও যত্নশীল হয়েছে বিশ্বকে নিয়ে? সেটা বোঝা সত্যিই খুব কঠিন। নিজেদের গ্রাম বা শহরের কথা তো বটেই, এমনকি কোথাও ঘুরতে গেলেও সেই স্থানের পরিবেশকেও ন’ষ্ট করতে দ্বিতীয়বার ভাবে না কেউ।

যেখানে সেখানেই কাগজ ফেলা, প্লা’স্টি’কের বোতল, কোল্ড ড্রি’ঙ্ক’সের ক্যান ফেলে রেখে চলে যাই আমরা মানুষেরা। তাহলে যদি বিশ্ব পরিচ্ছন্নই না থাকে তাহলে কিসের বিশ্ব দিবসে। আর্থ’ডের এই বিশেষ দিনে প্লাস্টিক মুক্ত সুস্থ পরিবেশের আবেদন সোশ্যাল মিডিয়ায় মাধ্যমে সকলের কাছে প্রেরণ করেছেন অভিনেত্রী মিমি চক্রবর্তী (Mimi Chakraborty)। গতকাল নিজের সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্টে একটি ভিডিও শেয়ার করেন মিমি চক্রবর্তী। সেখানেই সমুদ্র সৈকতে দেখা গেছে তাকে।

উল্লেখ্য, সেই ভিডিওতে দেখা গেছে, বি’কি’নি পরে সমুদ্র সৈকতের সুন্দর পরিবেশনের আনন্দ উপভোগ করেছিলেন না অভিনেত্রী। বরং তাকে প্লা’স্টিক কু’ড়া’তে দেখা দেখা গেছে ওই ভিডিওতে। অভিনেত্রী ভিডিওটির ক্যাপশনে লিখেছেন “পৃথিবী বনাম প্লাস্টিক। তবুও আমরা একটাকে শুভ বিশ্ব দিবস বলি। এখনও দেরি হয়নি। কিন্তুটা সচেতনতা এনে বিশ্ব মায়ের প্রতি আমরা যে অন্যায় করছি, তাঁর যে ক্ষ’তি করছি। সেটা ঠিক করা সম্ভব। উনি এখনও সুযোগ দিচ্ছেন।”

উল্লেখ্য, অভিনেত্রীর পোস্টে নেটিজেনদের একাংশ অভিনেত্রীর প্রশংসা করলেও অনেকেই ক’টা’ক্ষ করেছেন অভিনেত্রীকে। একজন লিখেছেন “আপনি যেখানে ভোটে জয়ী হয়েছেন সেখানে এগুলো করলে বেশি ভালো হতো।” আবার আরেকজন নেটিজেন লিখেছেন “আগে কলকাতাকে পরি’ষ্কা’র করুন। আগে কলকাতাকে ভালো রাখার চেষ্টা করুন তারপর বিদেশে গিয়ে এইসব করবেন।” তৃতীয় নেটিজেন লিখেছেন “আর দিদি এগুলো ফেলে দিলেন কেন এগুলো দিয়ে তো ১০টাকার ঝালমুড়ি খাওয়া যেত। না হয় চপও নিয়ে নিতাম পশ্চিমবঙ্গে তো আমার চপের খুব নাম-ডাক।” আরেকজনের কথায়, “সোশ্যাল মিডিয়ায় এত শো অফ করছেন কেন? পারলে বাস্তবে নিজের জায়গায় করে দেখান।” তবে এই বিষয়ে আপনাদের কি মত, এটা কি সমাজ সেবা নাকি শুধুই আই ওয়াশ।

Back to top button