প্রয়াত হলেন ‘হীরক রাজার দেশে’র অভিনেতা! শোকস্তব্ধ চলচিত্র দুনিয়া

চলে গেলেন বর্ষীয়ান অভিনেতা সমীর মুখোপাধ্যায় (Samir Mukherjee)। শুক্রবার সকালে নিজের বাসভবনে মৃত্যু হয়েছে তাঁর। জানা যাচ্ছে, সেদিন সকাল থেকেই তিনি অসুস্থ বোধ করছিলেন সাথে শুরু হয়েছিল বমিও। যদিও দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। তবে শুক্রবার বাড়াবাড়ি হতে সকালে পরিবারের সদস্যরা তাঁকে হাসপাতালে ভর্তি করেন। আর শেষরক্ষা হল না সমীর মুখোপাধ্যায়ের, বয়স তাঁর ৮০ পার হয়ে গিয়েছিল।

জানা যায়, কিছুদিন আগেই হাসপাতাল থেকে তাঁকে বাড়িতে নিয়ে আসা হয়। তাঁর মৃত্যুতে শোকের ছায়া গোটা বিনোদন জগতে। সত্যজিৎ রায়ের হীরক ‘রাজার দেশে’ (Heerak Rajar Deshe) থেকে শুরু করে একাধিক বাংলা ছবি রয়েছে তাঁর ঝুলিতে। তবে বহুদিন তিনি অন্তরালেই থাকতে পছন্দ করেছিলেন। তাই তাঁর তেমন খোঁজও পাওয়া যায়নি। সমীর মুখোপাধ্যায়ের মৃত্যুতে তাঁকে শ্রদ্ধা জানিয়ে অভিনেতা দেবনাথ চট্টোপাধ্যায় (Debnath Chatterjee) একটি পোস্ট করেন।

অভিনেতা লেখেন, ‘ভালো থাকবেন সমীরবাবু, ছোটবেলার আরও এক স্মৃতি হারিয়ে গেলেন। কেউ খোঁজ নিই না আমরা এই মানুষগুলোর। এই কি শিল্পীর জীবন।’ পাশাপাশি সমীর মুখোপাধ্যায়ের মতো অভিনেতাকে ভুলে যাওয়ার জন্য কিছুটা ক্ষোভ উগরে দিয়েছেন অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী (Sudipta Chakraborty)। সোশ্যাল মিডিয়ায় সুদীপ্তা লিখেছেন, “আমরা বেশ ভুলে যেতে পারি। বড়দের, পুরনোদের, যাঁরা আমাদের হাঁটার রাস্তাটা তৈরি করে দিয়ে গেলেন তাঁদের, যাঁরা এখন বাতিল বা ব্রাত্য তাঁদের সবাইকে ভুলে মেরে দিয়ে নিজেরা সেই রাস্তায় দিব্যি হাঁটতে পারি সঙ্গে আট/দশজন বাউন্সার নিয়ে (বেশির ভাগ সময়েই অকারণে)।”

Heerak Rajar Deshe
সমীর বাবুর ভাই বিমান মুখোপাধ্যায় এক সংবাদ মাধ্যমে জানান, তাঁর দাদা বেশ কিছুদিন ধরেই শারীরিক কারণে ভুগছিলেন। তাই তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। দুদিন আগেই আবার বাড়ি নিয়ে আসা হয়। শুক্রবারই সব শেষ। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে গোটা চলচিত্র দুনিয়ায়। আর্টিস্ট ফোরামের পক্ষ থেকেও শোক জ্ঞাপন করা হয়েছে। তাদের তরফে লেখা হয়, “আমাদের সদস্য তথা বর্ষীয়ান অভিনেতা সমীর মুখোপাধ্যায় আমাদের ছেড়ে চলে গিয়েছেন। আমরা সকলেই তাঁর মৃত্যুতে গভীর শোকাহত।”

সত্যজিৎ রায়ের অগুন্তিক সাদা কালো বা রঙ্গীন পুরনো বাংলা সিনেমার ছোট থেকে বড় নানান চরিত্রে অভিনয় করে সমীর বাবু মানুষকে কখনো হাসিয়েছেন, কখনো রাগিয়েছেন। অভিনেত্রী সুদীপ্তা জানান, বেহালায় নিজের অঞ্চলে লুঙ্গি আর ফতুয়া পরে সব্জি বাজার করতেন তিনি। সাদামাটা জীবন যাপন করতেন বিপুল জনপ্রিয় এই অভিনেতা। আর তারজন্যই হয়তো মানুষ তাঁকে ভুলতে বসেছিলেন। যদিও মনের কোনও এক জায়গায় তিনি রয়েগিয়েছেন ও থাকবেন সারা জীবন।

Back to top button