তিনি ছিলেন বলিউডের সর্বোচ্চ উপার্জনকারী অভিনেত্রী! ধ’র্ষ’ণে’র দৃশ্যে অভিনয় করতে গিয়ে ভয়ানক বিপদের মুখে পড়েছিলেন তিনি! জানুন মৌসুমী চট্টোপাধ্যায়ের অজানা গল্প

ভারতীয় চলচ্চিত্রের জগতের এভারগ্রীন অভিনেত্রীদের তালিকায় তিনি ছিলেন অগ্রগণ্য। মাত্র ১৫ বছর বয়সে তিনি পা রেখেছিলেন অভিনয়ের জগতে। টলিউডের পাশাপাশি বলিউডেও দর্শকদের মনে পাকাপাকিভাবে নিজের জায়গায় করে নিয়েছিলেন তিনি। তিনিই স্বনামধন্য অভিনেত্রী মৌসুমী চট্টোপাধ্যায় (Mousumi Chattopadhyay)

১৯৪৮ সালের ২৬শে এপ্রিল কলকাতায় জন্মগ্রহণ করেছিলেন তিনি। অভিনেত্রীর প্রকৃত নাম ছিল ইন্দিরা। অভিনেত্রীর বাবা ছিলেন প্রান্তোষ চট্টোপাধ্যায় নিযুক্ত ছিলেন ভারতীয় সেনাবাহিনীতে এবং অভিনেত্রীর দাদা ছিলেন একজন বিচারক। ১৯৬৭ সালে পরিচালক তরুণ মজুমদার পরিচালিত বালিকা বধূ সিনেমার মাধ্যমে অভিনয় জগতের আঙিনায় পা রাখেন মৌসুমী দেবী। সিনেমাটি পরিচালনা করার সময়েই পরিচালক তরুণ মজুমদার অভিনেত্রীর প্রতিভার আন্দাজ করতে পেরেছিলেন। অল্প সময়ের মধ্যে নিজের প্রতিভায় গোটা টলিউড জুড়ে নিজের রাজত্ব বিস্তার করেছিলেন অভিনেত্রী মৌসুমি।

মাত্র ১৬ বছর বয়সেই হেমন্ত মুখোপাধ্যায়ের ছেলে জয়ন্তের সঙ্গে বিবাহ হয় মৌসুমী দেবীর। বিয়ের পর তিনি চলে আসেন মুম্বাইয়ে। ১৯৫২ সালে বাঙালি পরিচালক শক্তি সামন্ত পরিচালিত অনুরাগ ছবিতে বিনোদ মেহেরার সঙ্গে জুটি বেঁ’ধে হিন্দি চলচ্চিত্র জগতে সারা ফেলেছিলেন অভিনেত্রী মৌসুমী চট্টোপাধ্যায়। সেই সিনেমায় অ’ন্ধ নারীর চরিত্রে অভিনয়ের জন্য ফিল্ম ফেয়ার পুরস্কার পেয়েছিলেন তিনি। তাঁর হিন্দির মধ্যেও স্পষ্ট বাংলার টান ছিল চিরকাল। ১৯৭০-এর দশকে তিনি বলিউডের অন্যতম সর্বোচ্চ উপার্জনকারী অভিনেত্রী হয়ে ওঠেন।

অমিতাভ বচ্চন থেকে রাজেশ খান্না, ঋষি কাপুর, বিনোদ খান্না, জিতেন্দ্র সকলের সঙ্গেই হিট সিনেমা দর্শকদের উপহার দিয়েছেন তিনি। তবে মৌসুমী চট্টোপাধ্যায় অভিনীত সর্বশ্রেষ্ঠ হিন্দি সিনেমা মনোজ কুমার পরিচালিত রোটি কাপড়া অর মাকান। এই সিনেমায় একজন ধ’র্ষি’তা নারীর চরিত্রে অভিনয় করেছিলেন মৌসুমী দেবী। এই সিনেমায় অনবদ্য অভিনয়ের জন্য ফিল্ম ফেয়ার পুরস্কারে সম্মানিত হন তিনি। রবে হিন্দির পাশপাশি বাংলা সিনেমাতেও অবাধ বিচরণ ছিল তাঁর।

উত্তম কুমার অভিনীত শ্রেষ্ঠ ছবি ওগো বধূ সুন্দরীতে তাঁর অভিনয় আজও দর্শকদের মনে গেঁথে আছে। গয়নার বাক্স সিনেমায় অল্প বয়সী বি’ধ’বা’র চরিত্রে তাঁর অভিনয় মুগ্ধ করেছিল দর্শকদের। কড়ি দিয়ে কি’ন’তাম, নাটের গুরু, বিধিলিপি, শতরূপা, বৌঠান প্রভৃতি একের পর এক সুপার হিট বাংলা সিনেমায় অভিনয় করেছেন তিনি। সর্বশেষ অমিতাভ বচ্চনের সঙ্গে পিকু সিনেমায় অভিনয় করতে দেখা গেছিল তাঁকে। কয়েকদিনের জন্য রা’জ’নীতির আঙিনাতেও পা রেখেছিলেন তিনি। কিন্তু বছর পার হতেই নিজেকে গুটিয়ে নেন সেখান থেকে।

আরো পড়ুন: গা’ঢ় হচ্ছে ভা’লো’বা’সা’র অনুভূতি! রাইকে অপ’মান করায় সুদীপ্তকে উ’চি’ত শি’ক্ষা দিল অনির্বাণ! এপিসোড মিস করবেন না

অভিনেত্রীর দুই কন্যা পায়েল এবং মেঘা। ছোট থেকেই টাইপ ১ ডায়াবেটিসে আ’ক্রা’ন্ত ছিলেন পায়েল। পরে বিয়ে হয়েছিল মুম্বাইয়ের ব্যবসায়ী ডিকি সিনহার সঙ্গে। কিন্তু ২০১৯ সালের ১৩ ডিসেম্বর প্র’য়া’ত হন পায়েল। মেয়ের চ’লে যা’ওয়া’টা মেনে নিতে পারেননি মৌসুমী দেবী। বর্তমানে স্বামী এবং এক কন্যাকে নিয়েই লোকচক্ষুর আড়ালেই দিন যাপন করছেন এই বর্ষীয়ান অভিনেত্রী। জন্মদিনের অনেক শুভেচ্ছা রইল অভিনেত্রীর জন্য। তিনি পরিবার সহ সু’স্থ থাকুন এই কামনা।

Back to top button