Old Role Actress: নবীন অভিনেত্রীদের চড়া মেকআপ করিয়ে বৃদ্ধা সাজানো হচ্ছে! বয়স্ক অভিনেত্রীদের কাজ দেওয়া যায় না? বিস্ফোরক মাধবী, সাবিত্রীরা

এখনও টেলিভিশনের পর্দায় তাঁদের উজ্জ্বল উপস্থিতি। অসামান্য অভিনয়ে নবীন অভিনেতা অভিনেত্রীদের সমানতালে পাল্লা দিয়ে যান তাঁরা। তাঁরা থাকেন বলেই এখন‌ও বাঙালি টেলিভিশনমুখী। যৌথ পরিবারের বুনিয়াদ রক্ষা করে চলেছেন তাঁরাই। একটা সময় টলিউডের কান্ডারী ছিলেন তাঁরা। বয়সের ভারে ভারাক্রান্ত হলেও কোথাও দমেনি তাঁদের অভিনয় দক্ষতা।

বর্তমানে বহু ক্ষেত্রেই প্রস্থেটিক মেক আপের ব্যবহার পরিলক্ষিত হয়। যেমন ‘গুমনামি’ ছবিতে প্রস্থেটিকের ব্যবহারে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় হয়ে উঠেছিলেন নেতাজি, সাম্প্রতিক সময়ে এই মেক আপের ব্যবহারেই ‘অপরাজিত’ ছবিতে জিতু কমল হয়ে ওঠেন সত্যজিৎ রায় কিংবা ‘পদাতিক’ ছবিতে চঞ্চল চৌধুরী ধরা দেন মৃণাল সেনের লুকে! আসলে এই মেকাপের সাহায্যে অল্পবয়সী অভিনেতা অভিনেত্রীরা ধারণ করতে পারেন প্রবীণ বয়সের চেহারা।

কিছুদিন আগেই ওয়েব সিরিজের পর্দায় ইন্দুবালা ভাতের হোটেল নিয়ে এসেছেন অভিনেত্রী শুভশ্রী গাঙ্গুলী। যেখানে তাঁকে একজন বয়স্ক মহিলার ভূমিকায় দেখা গেছে, যিনি ভাত বেড়ে দিচ্ছেন। দারুন মেকআপে সবার কাছে প্রশংসিত হয়েছে তাঁর লুক। তিনি প্রশংসিত হয়েছেন অভিনয়ের জন্য‌ও। ২৫ থেকে ৭৫ বছর বয়স পর্যন্ত আলো ছড়াচ্ছেন অভিনেত্রী শুভশ্রী গাঙ্গুলী। তা ৭৫ বছর বয়সী ইন্দুবালার চরিত্র কি কোন‌ও প্রবীণ অভিনেত্রীকে নেওয়া যেত না? এই বিষয়ে কী বলছেন প্রবীণ অভিনেতা-অভিনেত্রীরা।

এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে এই বিষয়ে সাবিত্রী চট্টোপাধ্যায় জানিয়েছেন, ‘এই বিষয়ে মন্তব্য করা অনুচিত‌। ‌ কারণ, এটা সম্পূর্নভাবে নির্মাতাদের ইচ্ছা। তাঁরা একজন অল্প বয়সি অভিনেত্রীকে এই সুযোগ দিতে চেয়েছেন। সেখানে তো কারও কিছুই বলার নেই।

আর এই বিষয়ে মাধবী মুখার্জি জানিয়েছেন, “আমি এর মধ্যে কিন্তু খারাপ কিছু দেখছি না। একজন অল্প বয়সী মেয়ে যদিও বৃদ্ধার চরিত্রে অভিনয় করেন, তাতে ক্ষতির কী আছে। একজন ১৩ বছরের ছেলেও সত্তর বছরের বুড়োর চরিত্রে অভিনয় করতে পারেন। তাতে আমি অন্তত বাহবাই দেব।’

Back to top button