Connect with us

Tollywood

ছোটপর্দায় থাকছে না খল নায়িকা চরিত্র, কেন্দ্রীয় মন্ত্রকের সিদ্ধান্তে দর্শকরা ধারাবাহিক দেখবে তো?

Published

on

ধারাবাহিকের ক্ষেত্রে মূল চরিত্র ভূমিকা যেমন গুরুত্বপূর্ণ তেমনি খলনায়ক হল নায়িকাদের চরিত্র সমান গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তাদের কূটনীতির জন্যই ধারাবাহিকে প্রধান চরিত্র নিজেদেরকে আলাদা ভাবে প্রমাণ করার সুযোগ পায় কিন্তু এবার ধারাবাহিকের মঞ্চে পরিবর্তন আসতে চলেছে।

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের ঘোষণা, ছোট পর্দায় আর কূটকচালি, খলনায়িকা চরিত্র দেখানো হবে না। তাদের দাবি এতে নারী এবং সমাজের কাছে নেতিবাচক বার্তা যাচ্ছে। যা বর্তমান দাঁড়িয়ে মোটেই কাম্য নয়। সেই কারণে, ১৯৯৪ সালের কেবল টেলিভিশন নেটওয়র্ক আইনে বদল আসতে চলেছে।

যদিও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মাননীয় মমতা বন্দ্যোপাধ্যায় এর আগেই এই বিষয়ে কথা বলেছিলেন। তিনি এক বক্তব্যে জানান ‘‘এক জনের কেন তিন জন বৌ থাকবে? এত কূটকচালিরই বা কী দরকার? এ যেন কৈকেয়ী-মন্থরার যুগ! যাঁরা জানেন না, তাঁরাও ধারাবাহিক দেখে অনেক কিছু জেনে বা শিখে যাচ্ছেন।’’

তবে ধারাবাহিকের সফলতার ক্ষেত্রে এই খলনায়িকা দের ভূমিকা গুরুত্বপূর্ণ সে কথা স্বীকার করে নিয়েছেন সকলেই। উদাহরণস্বরূপ বলা যেতে পারে শ্রীময়ী ধারাবাহিক নাম। জুন আন্টি চরিত্র অভিনেত্রী উষসী চক্রবর্তীর কুটিল বুদ্ধি এবং খলনায়িকা সফল অভিনয়ের জন্যই শ্রীময়ী ধারাবাহিক সফলতা পেয়েছে।

অভিনেত্রী স্বাগতা মুখোপাধ্যায় বর্তমানে সর্বজয়া ধারাবাহিকে অভিনয় করছেন। তার দাবি ‘‘উপন্যাস, ছবি, ধারাবাহিক সমাজের অবক্ষয়ের কারণ হবে কী করে! বরং সমাজের আয়না এরা। সমাজে যা যা ঘটছে তাই সাধারণের কাছে পৌঁছচ্ছে এ্রর মাধ্যমে।’’পাশাপাশি তিনি প্রশ্ন তোলেন সমাজের খলনায়ক চরিত্রে আইন করে কি বদলে ফেলা সম্ভব?

ব্লুজ প্রযোজনা সংস্থার কর্ণধার-পরিচালক স্নেহাশিসের কথায় নারী-পুরুষ নির্বিশেষ সবার মধ্যেই কিছু ইতিবাচক আর কিছু নেতিবাচক বৈশিষ্ট্য থাকে। নেতিবাচক দিককে অস্বীকার করে শুধুই ইতিবাচক দিক দেখালে জীবনের চরম সত্যকে অস্বীকার করা হবে।

অভিনেত্রী ইন্দ্রাণী দত্ত অবশ্য ব্যাতিক্রমী মতামত জানান। তার মতে ‘এখনও সমাজে মেয়েরাই শত্রুতা করে। পরনিন্দা পরচর্চা করে। কূটকচালিও করে। সেগুলিই উঠে আসে ধারাবাহিকে।’’

অভিনেতা অম্বরিশ ভট্টাচার্য অবশ্য এই সব বিষয় একেবারেই কথা বলতে নারাজ। বরং তিনি দাবি করেন ‘‘শুধুই ভাল দিক দেখিয়ে যদি কোনও ধারাবাহিক তৈরি সম্ভব হয়। সেটি যদি সবার পক্ষে মঙ্গলজনক হয়, তা হলে সে ভাবেই দেখানো বাঞ্ছনীয়’’।

এখন দেখার নতুনভাবে ধারাবাহিক গুলি কিভাবে খলনায়িকা ছাড়া নিজেদেরকে মেলে ধরে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published.

Trending