Bharat Kaul: “শটকার্ট খুঁজলে কম্প্রোমাইজ করতেই হবে”! টলিউডে কীভাবে নিজের জন্যে সুযোগ খুঁজবে নিজে? নতুনদের উদ্দেশ্যে বার্তা “সমুদ্র সেন” ভারত কলের

টলিউডের অন্যতম সুদর্শন-সুপুরুষ অভিনেতা তিনি। সিনেমার পর্দা হোক বা টেলিভিশনের পর্দা সর্বত্রই দাপটের সঙ্গে আজ ৩০ বছর ধরে অভিনয় করে চলেছেন এই অভিনেতা। তিনি বাঙালির কাশ্মীরি অভিনেতা। বাঙালি দর্শক কুলের কাছে তিনি বড়ই আপন জন। তিনি অভিনেতা ভরত কল।

একসময় বাংলা ইন্ডাস্ট্রিতে ক্যাসানোভা বলে ডাকা হতো অভিনেতা ভরত কলকে। একাধিক অভিনেত্রীর সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন এই সুদর্শন অভিনেতা। পরে বিয়ে করেন অভিনেত্রী অনুশ্রী দাসকে। কিন্তু সুখের এবং স্থায়ী হয়নি সেই দাম্পত্য। তবে থেকে যাচ্ছে এক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে সম্মান। আর তাই সম্পর্ক ভাঙলেও অভিনেতা ভরত কল অকপটে বলেন, আমি গোটা জীবন অনুশ্রীকে সম্মান করবো। জানা যায় অভিনেত্রী সায়ন্তনী ঘোষের সঙ্গে মুম্বাইতে লিভ ইন করতেন এই অভিনেতা। এইসময় ক্রনিক মাইলয়েড লিউকেমিয়া বা সহজ বাংলায় ক্যান্সারে আক্রান্ত হন তিনি। এখন‌ও এই মারণ রোগ রয়েছে তাঁর শরীরে। নিয়মিত ওষুধ খেতে হয় অভিনেতাকে।

এই কঠিন সময়টায় জীবনে একটি বিশেষ মানুষের প্রয়োজনীয়তা বিশেষভাবে উপলব্ধি করেন অভিনেতা ভরত কল। তিনি অভিনেত্রী জয়শ্রী মুখার্জি। ‘রাজযোটক’, ‘আপনজন’-র মতো ধারাবাহিকের সেট থেকেই এই সম্পর্কের সূত্রপাত। পরে বিবাহবন্ধনে আবদ্ধ হন তাঁরা। দারুন আলোড়ন ফেলেছিল এই বিয়ে।‌ বর্তমানে ১৮ বছরের ছোট অভিনেত্রী জয়শ্রী মুখার্জির সঙ্গে বৈবাহিক সম্পর্কে আবদ্ধ ভরত কল। এক ছোট কন্যা সন্তান‌ও রয়েছে তাঁদের।

বাংলা পড়তে বা লিখতে না পারলেও ভরত কল কিন্তু মনে প্রানে বাঙালি। তাঁর বাংলা শুনে কেউ আন্দাজ করতে পারবে না যে তিনি একজন কাশ্মীরি পন্ডিত। ১৯৬৩ সালে অভিনেতার বাবা কর্মসূত্রে কলকাতায় আসেন। প্রথমে হাওড়ার বালিতে থাকলেও পরে তাঁরা চলে আসেন কলকাতার লেক গার্ডেন্সে। এখানেই জন্ম হয় অভিনেতা ভরত কলের। বাড়িতে কাশ্মীরি ভাষাতে কথা বললেও বাইরে বন্ধুরা বাঙালি হওয়ায় বাংলা ভাষার প্রতি দারুণ আকর্ষণ তৈরি হয় অভিনেতার। এই কলকাতায় শহরেই ফুটবল ক্রিকেটের প্রেমে পড়েন তিনি। পরে অবশ্য ফিরে যান জম্মুতে। সেখানেই তাঁর বাবার কারখানা ছিল। সেখান থেকেই স্নাতকোত্তর পাশ করেন।

কিন্তু বঙ্গভূমি যে তাঁকে ভীষণ টানতো। আর বাংলার প্রতি সেই টানেই আবারও কলকাতায় পা রাখেন ভরত কল। ধীরে ধীরে যেন কাশ্মীরি কম বাঙালি বেশি হয়ে উঠলেন এই অভিনেতা। বাঙালি অভিনেত্রীর সঙ্গে বিবাহিত সম্পর্কে জড়িয়ে পড়ার পর জামাইষষ্ঠী থেকে শুরু করে বাঙালি নববর্ষ অভিনেতার জীবন জুড়ে শুধুই যেন বাঙালিয়ানা। বাঙালি শিল্প সংস্কৃতির অঙ্গনকে ভীষণ রকম শ্রদ্ধা করেন অভিনেতা ভরত কল। দীর্ঘ ৩০ বছর এই ইন্ডাস্ট্রির সঙ্গে জড়িয়ে থাকার ফলে সবার সঙ্গেই দারুন সম্পর্ক এই অভিনেতার। আর তাই তিনি অকপটে বলেন ‘কারর প্রাপ্তিতে তিনি খুশি হন হিংসা আসে না তাঁর।’ কারণ এটাই তাঁর পরিবার।

নতুন প্রজন্মের অভিনেতা অভিনেত্রীদের পথপ্রদর্শনের জন্য গতবছর অভিনেতা ইনস্টিটিউশন অফ পারফর্মিং আর্টস খোলেন। এর মাধ্যমে তিনি নিয়মিত অভিনেতা অভিনেত্রীদের কাস্ট করে থাকেন। সম্প্রতি একটি সাক্ষাৎকারে নতুন প্রজন্মের অভিনেতা অভিনেত্রীদের উদ্দেশ্যে বার্তা দিলেন তিনি। জানালেন শর্টকাট নয় পরপর ধৈর্য ধরে প্রত্যেকটা স্টেপ পার করতে হবে সাফল্যের জন্য। আর তাই তাড়াহুড়ো করলে চলবেনা বা বাঁকা পথে সাফল্য লাভের চেষ্টা করলেও চলবে না। তাহলেই কিন্তু কম্প্রোমাইজ করতেই হবে! তিনি জানালেন সব জায়গায় সুযোগ নিতে ওঁত পেতে আছে সবাই। আর তাই সাবধান হয়ে সততার পথে এগোতে হবে নিজেদের। তবেই আসবে কাঙ্খিত সাফল্য।

Back to top button