Sreelekha Mitra: মেনোপজ শুরু হয়েছে শ্রীলেখা মিত্রর! হারালেন প্রজনন ক্ষমতা! ছবি দিয়ে করলেন ফাঁস

‘মেনোপজ’ বা ‘ঋতুবন্ধ’ শব্দটির সঙ্গে কমবেশি পরিচিত সকলেই। ৪৫-৫০ বছর বয়সী মেয়েদের একসময় পি’রি’য়ড বা ঋতুস্রাব বন্ধ হয়ে যায়, তখন চিকিৎকরা ধরে নেন মেনোপজ শুরু হয়ে গিয়েছে। সব নারীকেই একটা সময় এই পর্যায়ের মধ্য দিয়ে যেতে হয়। মেয়েদের পি’রি’য়ড বা ঋতুস্রাব বন্ধ হয়ে যাওয়ার পোশাকি নামই ‘মেনোপজ’। এসময় মেয়েরা প্রজ’নন ক্ষমতা হারায়, ডি’ম্বা’শয় নিষ্ক্রিয় হয়ে পড়ে, পাশাপাশি নারীদের মধ্যে বেশ কিছু শা’রীরিক ও মানসিক পরিবর্তনও লক্ষ্য করা যায়।

তবে এই বিষয়ে খোলামেলা আলোচনা এড়িয়ে চলতেই স্বাচ্ছন্দ বোধ করেন বেশিরভাগ মহিলা। আসলে যৌ’নতা সংক্রান্ত সকল বিষয়ই আমাদের সমাজে এখনও পর্যন্ত ট্যাবু বলেই ধরে নেওয়া হয়। কিন্তু আবার কেউ কেউ স্রোতের বিপরীতেও হতেন, যেমন শ্রীলেখা মিত্র। তাঁর স্রোতের বিপরীতে হাঁটাটা খুবই স্বাভাবিক। কারণ আমরা দেখেছি, যেকোনও বিষয়ে নিজের বক্তব্য অকপটে সোশ্য়াল মিডিয়ায় শেয়ার করে থাকেন তিনি।

এবার সোশ্যাল মিডিয়ায় মেনোপজ নিয়ে প্রকাশ্যে কথা বললেন তিনি। সপ্তাহের প্রথম দিন সোমবার, ফেসবুকের দেওয়ালে পার্কস্ট্রিট লাগোয়া এক বেসরকারি হাসপাতাল থেকে ছবি পোস্ট করেন অভিনেত্রী। সাদা রঙা বুকচেরা টপ আর চকোলেট রঙা প্যান্ট পরেছেন শ্রীলেখা। করাচ্ছেন রক্ত পরীক্ষা-সহ রুটিন চেক-আপ। ০৮.০৫.২৩, সকালে অভিনেত্রীর সোশ্যাল মিডিয়ার দেওয়ালে ধরা পড়ল তাঁর এক অন্যরকম পোস্ট।

ছবির পাশাপাশি ক্যাপশানে অভিনেত্রী লেখেন, “নিজেকে আবার ভালবাসতে শুরু করেছি। তারই প্রথম ধাপে সমস্ত রুটিন চেকআপ করাচ্ছি। মেনোপজের পর সব মহিলার এই রুটিন চেকআপ করানো জরুরি।” ছবিটি পোস্ট হতেই ভাইরাল হয়ে পড়ে। নীচে অভিনেত্রীকে সুস্থ থাকার বার্তা জানিয়েছেন বহু অনুরাগীরা। আমরা দেখেছি, শরীর নিয়ে বরাবরই সচেতন শ্রীলেখা। বাড়তি ওজন নিয়ে ভাবেননি কোনওদিন। নিয়মিত জিম করেন, ফিট থাকতে রোজদিনই ওয়ার্কআউট করেন।

নায়িকার ফিটনেসের ঝলক আমরা হামেশাই দেখতে পাই ইনস্টাগ্রাম ও ফেসবুকের দেওয়ালে। নিজেও যেমন নিজের শরীর চর্চা করেন, ঠিক তেমন অন্যকেও সে বিষয়ে উপদেশ দেন। মেয়েদের মেনোপজ শুরু হলে সাধারণত মেয়েদের অবসাদে ভোগা, যৌন মিলনের চাহিদা কমে যাওয়া, ঘুমে ব্যাঘাত ঘটার মতো নানান সমস্য়া দেখা হয়। সেগুলো মোকাবিলার জন্য প্রয়োজন শরীরের সঠিক যত্ন এবং সময়মতো চিকিৎসকের পরামর্শ নেওয়া খবি জরুরি, সেই বার্তাই এদিন দিলেন শ্রীলেখা।

Back to top button