Tollywood

Uttam Kumar Daughter: সারা জীবন উত্তম কুমারকে বাবা হিসেবে মানলেও মেলেনি মেয়ের স্বীকৃতি! রইল সুপ্রিয়া দেবীর মেয়ে সোমা চ্যাটার্জির জীবনের এই অজানা কাহিনী

টলিউডের মহানায়ক বলতে যার কথা বাঙালির মাথায় চলে আসে সেটা হল উত্তম কুমার। এই কিংবদন্তি অভিনেতাকে নিয়ে সব সময় সংবাদমাধ্যমে চর্চা লেগে থাকে। একটা সময় উত্তম কুমারের সঙ্গে ডিভোর্সী অভিনেত্রী সুপ্রিয়া দেবীর সম্পর্ক নিয়ে নানা রকম কথা উঠেছে। তার সঙ্গে সম্পর্কে থাকার জন্য এই জনপ্রিয় অভিনেত্রীকে শেষ দিন পর্যন্ত কথা শুনতে হয়েছিল। কিন্তু সেই সম্পর্কে প্রভাব এসে পড়েছিল তাদের মেয়ে সোমা চ্যাটার্জির ওপর।

সোমা হলো উত্তম কুমারের দত্তককন্যা। সুপ্রিয়া দেবী এবং বিশ্বনাথ চৌধুরীর একমাত্র মেয়ে তিনি। কিন্তু বাবা হিসেবে তিনি সবসময় চিনেছেন উত্তম কুমারকে। জানা যায় সাংসারিক বিভাগের কারণে সুপ্রিয়া দেবীর সঙ্গে তার স্বামীর বিচ্ছেদ হওয়ার পর সময় নামের পাশে উত্তম কুমারের পদবী বসেছিল। আগে শোনাও গেছে যে তিনি তাকে দত্তক নিয়েছিলেন কিন্তু সেই স্বীকৃতি তিনি দিয়ে যেতে পারেননি।

ভারতীয় সংবিধান অনুসারে কোন বিবাহিত পুরুষ সন্তান দত্তক নিতে চাইলে তার স্ত্রীয়ের অনুমতি থাকা বাধ্যতামূলক। শোনা যায়, উত্তম কুমারের স্ত্রী গৌরী দেবী সোমাকে দত্তক নিতে চাননি। আর তাই জন্যই অভিনেতার মৃত্যুর পর তাঁর সম্পত্তির সংক্রান্ত বিষয়ে কন্যার বিষয়টিকে অবৈধ হিসেবে ধরা হয়েছিল। তবে সম্পত্তির ভাগ থেকে তিনি বঞ্চিত থাকলেও বাবার ভালোবাসা থেকে কোনদিন বঞ্চিত হননি। উত্তম কুমারের ছেলে গৌতমের মতো সেও তাকে বাবি বলে ডাকতো।

জানা যায় উত্তম কুমারের সঙ্গে সময় আলাপের সময় সে খুবই ছোট ছিল। স্কুলে পড়ার সময় থেকেই অভিনেতার প্রতি আলাদা টান এবং অধিকার বোধ জন্মেছিল সোমার। এমনকি সুপ্রিয়া দেবীর সঙ্গে যদি মহানায়ক বেশি গল্প করতেন তাহলেও তার হিংসা হতো কিন্তু পরবর্তীকালে সেই হিংসাবদ পাল্টে হয় গর্ববোধ।

সোমার কাছে তাঁর ‘বাবি’ হ্যান্ডসাম থেকে বেশি ছিলেন অ্যাট্রাক্টিভ। উত্তম কুমারকে দিলীপ কুমারের সমতুল্যই মনে হতো তাঁর। তবে একসময় বাবা-মেয়ের এই সুন্দর সম্পর্ককেও নোংরা চোখে দেখেছে অনেকে। স্বাভাবিকভাবেই তাতেই কষ্ট পেয়েছিলেন তিনি।

সোমার বিয়ের সময় একজন বাবা হিসাবেই তাঁর সম্প্রদান করেছিলেন উত্তম কুমার। তিনি শেষদিন পর্যন্ত চেয়েছিলেন মেয়ে আবার জামাইয়ের কাছে ফিরে যাক। প্রসঙ্গত, সোমার এক ছেলে এবং এক মেয়ে রয়েছে। তার ছেলে শন ব্যানার্জি বাংলা টেলিভিশনের জনপ্রিয় অভিনেতা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button