Protibimbo: বর্তমানের সব সিরিয়ালের দুর্গাপুজো হয় আর তার মানেই কোন চক্রান্তের হাতছানি! কিন্তু মনে আছে জনপ্রিয় ধারাবাহিক ‘প্রতিবিম্বে’র কথা? কালজয়ী ধারাবাহিকের দুর্গাপুজো এপিসোড ভুলতে পারেননি কেউই

এখন প্রায় প্রতিটা সিরিয়ালে দেখানো হচ্ছে মা দুর্গার আরাধনা। তবে সত্যিই কি মা দুর্গার আরাধনা দেখে তৃপ্ত হতে পারছে মানুষ! ঠিক যেমন একটা সময় এর ধারাবাহিকে দেখানো হতো পুজোর অনুষ্ঠান, যৌথ পরিবার সবাই মিলে করছে। আর যা দেখে ঘরে বসেই মানুষ পুজোর উপলব্ধি করত। কিন্তু এখন ধারাবাহিক গুলো কি ঠিক সেই আমেজ ফিরিয়ে আনতে পারে? যদি এই প্রশ্নই কোনো এমন দর্শককে করা যায়, যে তখনকার সিরিয়ালও দেখেছে আর এখনকার সিরিয়াল দেখছেন। অবশ্যই তার উত্তর হবে ‘না’। আর তার এই জবাবের পরিপ্রেক্ষিতে যে ব্যাখ্যা থাকবে তা হয়তো সকল দর্শকেরই অল্পবিস্তর জানা।

বাংলা টেলিভিশনের ধারাবাহিক মানেই মানুষ বোঝে যৌথ পরিবার। যা বাঙালির আভিজাত্যকে নিয়ে তৈরি হওয়া গল্প। যেখানে পরিবারের প্রত্যেকটা মানুষের সঙ্গে অল্পবিস্তার ঝামেলা থাকলেও শেষ পর্যন্ত উৎসবের দিনে তারা সবাই মিলেই মাতামাতি করত। এমন কিছু ধারাবাহিকের কথা উঠে আসলে বাংলা টেলিভিশনে সর্বপ্রথম উঠে আসে ‘জন্মভূমি’ র কথা। কিন্তু ‘জন্মভূমি’ ছাড়াও আরো একটি ধারাবাহিক বাঙালির মনে দাগ কেটে রেখেছিল তা হল ‘প্রতিবিম্ব’। যা ২০০২ সালে শুরু হয়েছিল এবং ২০০৪ সাল পর্যন্ত চলেছিল। প্রসঙ্গত এই ধারাবাহিকের গল্প একটি যৌথ পরিবারকে কেন্দ্র করে গড়ে উঠেছিল। কিন্তু তা এখনকার যৌথ পরিবারের মতো নয়।

প্রথমত এই ধারাবাহিকে অভিনয় করেছিল এখনকার সব জনপ্রিয় অভিনেতা অভিনেত্রীরা। তখন তারা নতুন হলেও এই ধারাবাহিকের মাধ্যমে অনেক অভিনেতা অভিনেত্রী জনপ্রিয়তা লাভ করেছিল। তাদের মধ্যে শ্রীলেখা মিত্র স্বস্তিকা মুখোপাধ্যায় উল্লেখযোগ্য। ‘প্রতিবিম্ব’ ধারাবাহিককে অভিনয় করতেন অভিনেত্রী লিলি চক্রবর্তী, অনুরাধা রায়, রিতা কয়রাল, দোলন রায় ,দেবলীনা দত্ত, সোহাগ রায়, লোপামুদ্রা সিনহা, যীশু সেনগুপ্ত, কুনাল মিত্র দিলীপ রায়, রজত গাঙ্গুলী প্রমুখরা। এই দক্ষ শিল্পী গুলোর সঙ্গে ছিল একটি পরিপাটি গল্পের প্লট। যেখানে প্রতিযোগিতা, মনকষাকষি সবকিছুই ছিল কিন্তু এখনকার মত এত কূটনীতি, চক্রান্তের মধ্যে পড়তে হতো না গল্পগুলোকে।

প্রসঙ্গত বলতে গেলে এখনকার ধারাবাহিকে যতই উৎসব, পুজো, বিয়ে দেখানো হোক না কেন , সেখানে আনন্দর থেকে বেশি থাকে চক্রান্ত, কূটনীতি এইসব। এখনকার উৎসবের প্লট সাজানো হয় কারোর কোন ক্ষতি দেখানোর জন্য কিন্তু ‘প্রতিবিম্বে’র মতো এমন কিছু ধারাবাহিক ছিল যার উৎসব দেখানো হতো শুধুমাত্র মানুষকে একটি যৌথ পরিবারের অনুষ্ঠানের উপলব্ধির জন্য। যেখানে সারা বছর খুঁটিনাটি নিয়ে ঝামেলা থাকলেও উৎসবের দিনে সবাই মেতে উঠতো আনন্দে। তাই মানুষ এখনো পুরনো ধারাবাহিক গুলোকে এত মনে রেখেছে। চিত্রনাটের পরিবর্তন ক্যামেরার পরিবর্তন বা অনেক রকম আধুনিক জিনিসপত্র নিয়ে শুটিং সবকিছু হলেও এখনকার ধারাবাহিক মানুষের মনে সেই দাগ কাটতে পারে না যা পুরনো দিনের ধারাবাহিক গুলো কেটে গিয়েছে।

Back to top button