‘টলিউডে সিনেমার জন্য ব্যবসা নয় ব্যবসার জন্য সিনেমা‌ করা হয়, দলবাজিও প্রবল’! বিস্ফোরক ‘সোয়েটার’ অভিনেত্রী অনুরাধা মুখোপাধ্যায়

ইচ্ছে ছিল আর্কিয়োলজিস্ট হবেন। সুরেন্দ্রনাথ কলেজ থেকে ইতিহাসে স্নাতক হন তিনি। কিন্তু কলকাতা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ না পাওয়ায় স্নাতোকোত্তরের প্রথম বছর শেষ হতেই তিনি মুম্বই পাড়ি দেন অভিনয়ের জন্য। বলিউড অবশ্য তাকে বসিয়ে রাখেনি। একের পর এক সফল সিনেমায় অভিনয় করেছেন অভিনেত্রী অনুরাধা মুখোপাধ্যায় (Anuradha Mukherjee)।

এই বাঙালি অভিনেত্রীর প্রথম ছবি ছিল মারাঠিতে ‘জানিবা’।এই ছবিতে তিনি মহেশ মঞ্জেরেকরের ছেলে সত্য মঞ্জরেকরের সঙ্গে কাজের সুযোগ পেয়েছিলেন। ২০১৬ সালে হিন্দি ছবি ‘ডেজ অব অক্টোবর’-এ কাজ করেন তিনি। তার পরের বছর অর্থাৎ ২০১৭-এ ‘পঞ্চলেট’। কিন্তু তখনও পর্যন্ত কোন‌ও বাংলা ছবিতে অভিনয় করেননি তিনি। সেই সুযোগ অবশেষে পান তিনি।‌ পরিচালক শিলাদিত্য মৌলিকের ‘সোয়েটার’ ছিল অনুরাধার প্রথম বাংলা ছবি।

কিন্তু তারপর থেকে আর সেই অর্থে তাকে বাংলা ইন্ডাস্ট্রিতে আর দেখা যায়নি। তবে সম্প্রতি টলিউড নিয়ে একাধিক বিস্ফোরক অভিযোগ করেছেন এই অভিনেত্রী। নিজের কথায় তিনি স্পষ্ট ভাবে বুঝিয়ে দিয়েছেন এখনো টলিউডের গোষ্ঠীদ্বন্দ্ব বা দলবাজি কতটা প্রকট। এবং যার মাশুল দিতে হয় তার মতো অভিনেতা-অভিনেত্রীদের।

সম্প্রতি ‘নীহারিকা’ সিনেমায় অভিনয় করেছেন অভিনেত্রী অনুরাধা মুখোপাধ্যায়। ইন্দ্রাশিস আচার্যের পরিচালনায় এই ছবিটি সদ্য মুক্তি পেয়েছে। সম্পূর্ণ অর্থে সাহিত্য নির্ভর একটি ছবি। এই ছবির মধ্যে দিয়ে নারীজীবনের একাধিক পর্যায়কে দেখানো হয়েছে। এই ছবিতে দীপা নামের একজন নারীর অন্ধকার শৈশব পেরিয়ে যৌবনে পা রাখার পর তার নানান আশা আকাঙ্ক্ষার গল্প দেখানো হয়েছে। আর এই দীপা চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী অনুরাধা মুখোপাধ্যায়। তার অভিনীত এই চরিত্রটিকে তিনি তার ক্যারিয়ারের অন্যতম গুরুত্বপূর্ণ এবং চ্যালেঞ্জিং চরিত্র বলে জানিয়েছেন।

সোয়েটারের পর এটি তার অন্যতম গুরুত্বপূর্ণ জ্যোতিষ ছবি বাংলায়।‌এই বিষয়ে একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকারে অনুরাধা জানিয়েছেন, এর আগে তিন বার ওয়েব সিরিজ়ে নির্বাচিত হওয়ার পরেও শুটিং শুরুর আগে তাকে বাদ দিয়ে দেওয়া হয়। কারণ হিসেবে অভিনেত্রীর স্পষ্ট উত্তর, হয়ত আমি তাদের দলের মধ্যে নেই, তাই। অভিনেত্রীর কথায়, একই গোষ্ঠীর সদস্যদের সঙ্গে কাজ করব, সেটা তো ঠিক নয়। আসলে একজন অভিনেতা তো শুধু অভিনয়টুকুই করবেন। তাই তাকে সব দলের‌ই সুযোগ দেওয়া উচিত। এর ফলে ইন্ডাস্ট্রি সমৃদ্ধ হবে।

Anuradha Mukherjee
বাণিজ্যিক খুব ছবি করার জন্য বলা যায় মুখিয়ে রয়েছেন অভিনেত্রী।‌ তবে সেখানেও আক্ষেপ অভিনেত্রীর। তার কথায়, বাণিজ্যিক ছবির নায়িকাদের চেহারা নিয়ে একটা বৃত্ত রয়েছে।‌ কী বিক্রি হবে আর কী হবে না সেটা কারা ঠিক করেন জানি না। তার কথায়, টলিউডে এক্সপেরিমেন্ট করা হয় না। সিনেমার জন্য ব্যবসা নয়, ব্যবসার জন্য সিনেমা।‌ খুবই বেছে বেছে সিনেমা করে অনুরাধা। তবে সাম্প্রতিক সময়ে আর্থিক স্বাচ্ছন্দের জন্য মিঠাই ধারাবাহিকে অভিনয় করতে দেখা গিয়েছিল তাকে।

Back to top button