Uttam Kumar: প্রসেনজিৎ থেকে যিশু সেনগুপ্ত, পর্দায় মহানায়ক উত্তম কুমার হতে চেয়েছেন যাঁরা, কারা সফল কারা ব্যর্থ?

বাঙালির কাছে উত্তম কুমার একটা আবেগ। তিনি যে শুধু একজন অভিনেতা ছিলেন বা একজন ব্যক্তিত্ব ছিলেন তা নয়। এই নামের মধ্যে লুকিয়ে রয়েছে বাঙালির গর্ব এবং ঐতিহ্য। তার সঙ্গে “মহানায়ক” তকমা যোগ করেছে আভিজাত্য।

যে কটি সিনেমায় অভিনয় করেছেন উত্তম কুমার সবকটি হিট। তাই মৃত্যুর ৪২ বছর পরেও আজ একইভাবে জনপ্রিয় এবং প্রাসঙ্গিক অরুণ কুমার চট্টোপাধ্যায়।

তবে শুধু দর্শক নয় মহানায়ক কে পর্দায় বা বাস্তবে বাঁচিয়ে রাখার নিরন্তর চেষ্টা করে যায় টলিউড ইন্ডাস্ট্রির কলাকুশলীরা। তাই তো বারবার পর্দায় নানাভাবে ধরা দিয়েছেন মহানায়ক উত্তম কুমার।

Week before he died, Uttam Kumar wished to meet Suchitra Sen! Why?
একাধিক অভিনেতা এই চরিত্রটিকে থেকে নিজেদের মতো করে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। চ্যালেঞ্জ নিয়েছেন মহানায়ক হয়ে ওঠার। আজ সেই নিয়েই হবে আলোচনা।

প্রসেনজিৎ চট্টোপাধ্যায়: প্রথমবার মহানায়ক রূপে পর্দায় আবির্ভূত হয়েছিলেন টলিউডের ইন্ডাস্ট্রি বলে পরিচিত প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ওরফে টলিউডের সকলের প্রিয় বুম্বাদা। তবে এটা সিনেমা নয় ছিল একটি ধারাবাহিক। মহানায়ক উত্তম কুমারের অভিনয় থেকে ব্যক্তিগত জীবন নিয়ে তৈরি ধারাবাহিকে উত্তম কুমারের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। তবে চরিত্রটিকে ফুটিয়ে তোলা যে অত সহজ কাজ ছিল না সেটা হাড়ে হাড়ে বুঝেছিলেন বুম্বাদা।

Prosenjit

যিশু সেনগুপ্ত: এরপর মহানায়ক রূপে এসেছেন অভিনেতা যিশু সেনগুপ্ত। সৌমিক সেন পরিচালিত এক জনপ্রিয় সিনেমা মহালয়াতে উত্তম কুমারের চরিত্রে অভিনয় করেছিলেন যিশু। মহালয়া প্রসঙ্গ মানেই বাঙালির মনে আসে মায়ের আগমনী। বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের পর উত্তম কুমার সেই একই ভাবে চেষ্টা করেছিলেন মহালয়াকে ফুটিয়ে তুলতে। সেই গল্প নিয়ে তৈরি হয়েছিল যিশু সেনগুপ্তর মহালয়া সিনেমা।

শাশ্বত চট্টোপাধ্যায়: একেবারে সাম্প্রতিক সিনেমা অচেনা উত্তমে দেখা গিয়েছিল শাশ্বত চট্টোপাধ্যায়কে। অভিনেতা উত্তম কুমারের একেবারে ব্যক্তিগত জীবন এবং স্টার হয়ে ওঠাকে তুলে ধরা হয়েছিল এই সিনেম। প্রেম, ভালোবাসা, সাফল্য, ব্যর্থতা, দাম্পত্য কলহ সবকিছু ফুটে উঠেছিল তার মধ্যে দিয়ে।

সুজন মুখোপাধ্যায়: টলিউডের যদিও তিনি পরিচিত নীল হিসেবে। তবে একবার পর্দায় অভিনেতা উত্তম কুমারকে ফুটিয়ে তুলতে চেষ্টা করেছিলেন সুজন মুখোপাধ্যায়। যেতে নাহি দিব নামক একটি ডকু ফিচারে উত্তম কুমারের চরিত্রে অভিনয় করেন সুজন। তারপর অভিনেতা জানিয়েছিলেন যে মহানায়কের চরিত্রে অভিনয় করা মোটেই সোজা নয়।

গৌরব চট্টোপাধ্যায়: শেষবার পর্দায় মহানায়ক গ্রুপে আবির্ভূত হয়েছিলেন সম্পর্কে উত্তম কুমারের নাতি এবং বিখ্যাত অভিনেতা গৌরব চট্টোপাধ্যায়। অতি উত্তম সিনেমায় উত্তম কুমারের গবেষকের চরিত্রে অভিনয় করেছেন গৌরব। সিনেমাটি পরিচালনা করেছেন সৃজিত মুখোপাধ্যায়।

Back to top button