Satyajit Roy: ৫০ বছর পূর্ণ, বাঙালির গর্ব ‘ফেলুদা’কে বিশেষ সম্মান মরু রাজ্যের! রাজস্থানে তৈরী হতে চলেছে সত্যজিৎ রায়ের মূর্তি

বাঙালির কাছে ভগবান তিনি। তাঁর জন্যই বাঙালি হয়ে গর্বিত অনুভব করেন সকলে। আর তাঁর অসাধারণ সৃষ্টি ‘সোনার কেল্লা’র আজ ৫০ বছর পূর্ণ হল। এই উপলক্ষে রাজস্থান সরকারের ঘোষণা অনুযায়ী সোনার কেল্লায় এবার সত্যজিৎ রায়ের মূর্তি বসবে। সংবাদ মাধ্যমকে সত্যজিৎ-পুত্র জানান, তিনি সম্প্রতি রাজস্থানে গিয়েছিলেন। তখনই শুনেছিল এ রকম একটি পরিকল্পনা নিতে চলেছে রাজস্থান সরকার।

Feluda
সম্প্রতি আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হয়। উক্ত ঘোষণাতেই দারুণ খুশি সত্যজিৎ-পুত্র ও রায় পরিবার। সত্যজিৎ রায় বিশ্বের শেষ জীবন্ত দুর্গ জয়সলমীর দুর্গকে জনপ্রিয় করেছিলেন তাঁর লেখা এবং ছবি ‘সোনার কেল্লা’ দিয়ে। সত্যজিৎ-পুত্র সন্দীপের কথায়, “১৯৭৪-এর ২৭ ডিসেম্বর মুক্তি পেয়েছিল বাবার ছবি। ওই ছবি-মুক্তির পরেই জয়সলমের দুর্গ ওরফে ‘সোনার কেল্লা’ বাঙালি পর্যটকদের কাছে যেন তীর্থস্থানে পরিণত।”

Feluda
সারা ভারত জয়শলমীরের মরুভূমি ও ফোর্ট দেখার ইচ্ছেয় এই শহরে গেলেও বাঙালি কিন্তু দেখতে যান ‘সোনার কেল্লা’। উল্লেখ্য, বাংলা নববর্ষে মুক্তি পেতে চলেছে জয়দীপ মুখোপাধ্যায়ের ছবি ‘দ্য একেন রুদ্ধশ্বাস রাজস্থান’। উক্ত ছবির মুখ্য় চরিত্রে অভিনয় করছেন অনির্বাণ চক্রবর্তী। অন্য়ান্য় গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন সন্দীপ্তা সেন, রাজেশ শর্মা, সুদীপ মুখোপাধ্য়ায়, রজতাভ দত্ত, সুহত্র মুখোপাধ্যায়, সোমক ঘোষ। রাজস্থানে মূর্তিচুরির রহস্য উদঘাটন করবেন এবার একেনবাবু।

Feluda
বিদেশের মাটিতে দেশের অ্যান্টিক যেভাবে পাচার হচ্ছে, মরুভূমিতে মূর্তি চুরির স্মাগলারদের সেই পর্দাই এবার ফাস করবেন একেন বাবু। ১ এপ্রিল ছবির প্রচারের পাশাপাশি ‘আহেলী’ তে ‘একেন থালি’ -র উদ্বোধন হয়। বহু আগের এক সাক্ষাৎকারে কলকাতার রাজস্থান পর্যটন উন্নয়ন নিগমের ভারপ্রাপ্ত কর্মকর্তা হিংলাজ ড্যান রত্নু জানান, জয়সলমীরের জেলা কালেক্টরেট রাজ্য সরকারের কাছে সত্যজিৎ রায়ের মূর্তির প্রস্তাব পাঠানো হয়।

Feluda
প্রস্তাব করার সাথে সাথে সেটি অনুমোদিত হয়। আশা করা যাচ্চি, চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে মূর্তিটি জয়সলমীরে বসানো হবে। যদিও কোন অঞ্চলে মূর্তি বসবে সেটি তখনও চূড়ান্ত হয়নি। ট্যুরিস্ট গাইডদের মতে, জয়সলমীর দুর্গের মোট বার্ষিক দর্শনার্থীর প্রায় ৬০% বাংলার। সেখানে বিখ্যাত বালির টিলা, মরুভূমি এবং রাজস্থানী পোশাক, গয়না, মিষ্টি ছাড়াও জয়সলমীরের সবচেয়ে জনপ্রিয় স্থান এই ‘সোনার কেল্লা’। স্থানীয়দের দাবি, জয়সলমীর দুর্গকে সত্যজিৎ রায়ের এই ছবির, গল্পের নায়ক ফেলুদাই (সৌমিত্র চট্টোপাধ্যায়) অমর করেছেন।

Back to top button