Sharmila Tagore: ‘আমরা বাঙালি হয়ে হিন্দি গান থেকে অভিনয় সবকিছু করি, তোমরা বাংলা শিখতে পারো না সামান্য?’, গানের প্রতিযোগিতায় এসে সঞ্চালক বিচারকদের ধুয়ে দিলেন শর্মিলা ঠাকুর

এই মুহূর্তে ভাষা এমন একটি বস্তুতে পরিণত হয়েছে যেখানে দেখা যায় যে মাতৃভাষা ছেড়ে ইংলিশ এবং হিন্দিতেই বেশি কথা বলে আজকালকার ছেলেমেয়েরা। আবার অনেককে বলতে শোনা যায় যে তাদের মাতৃভাষার থেকে বেশি তাদের অন্যান্য ভাষায় কথা বলা বেশি পছন্দ। অনেকে আবার খুব গর্বের সঙ্গেই বলেন যে তিনি তার মাতৃভাষাটা ঠিক বলতে পারেন না। প্রসঙ্গত এমন অনেক বাঙালি রয়েছে যারা বাংলার থেকে বেশি ইংলিশ বা হিন্দিতে কথা বলতে স্বাচ্ছন্দ বোধ করেন। কিন্তু বলিউডের একজন জনপ্রিয় অভিনেত্রী হয়েও শর্মিলা ঠাকুর এখনো স্পষ্ট বাংলা বলেন এবং বাংলা ভাষাকেই সম্মান করেন তা সম্প্রতি তার একটি শোয়ের ভিডিওতে প্রকাশ পেল।

প্রসঙ্গত একটা সময়ের ভারতীয় চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেত্রী হলেন শর্মিলা ঠাকুর। যিনি বলিউডে বেশি জনপ্রিয়তা অর্জন করলেও আদতে তিনি একজন বাঙালি। আর এত বছর বাংলার থেকে দূরে থেকেও তিনি যে বাংলাকে সমানভাবে ভালো বেসেছেন তা তিনি এদিন নিজেই প্রকাশ করলেন। প্রসঙ্গত সনি টিভির একটি জনপ্রিয় রিয়ালিটি শো ‘ইন্ডিয়ান আইডলের’ মঞ্চে তাকে অতিথি বিচারক হিসাবে দেখতে পাওয়া গিয়েছে।
এই শোতে বেশ অনেকগুলি বাঙালি প্রতিযোগীও রয়েছে তাদের মধ্যে একজন হল সোনাক্ষী। যে সেদিন শর্মিলা ঠাকুরকে দেখে উত্তেজিত হয়ে গিয়ে বলে,“তোমায় দেখে আমার খুব, খুব, খুব… ভালো লাগছে। ম্যাম, আমি তোমাকে কাকিমা বলে ডাকতে পারি?”। উত্তরে অভিনেত্রী জানান, কাকিমা, মাসিমা, দিদি, দিদিমা তোমার যা ইচ্ছে তাই বলতে পারো।

আর তাদের বাংলায় কথোপকথন সে সময় মঞ্চে উপস্থিত শোএর সঞ্চালক আদিত্য নারায়ণ কিছু বুঝতে পারেনা। আর সে তখন বাংলায় বলার চেষ্টা করে‘আমাকে বুঝতে পারি না’। আর সেই মুহূর্তে তার ভুলটি সংশোধন করে দেন শর্মিলা ঠাকুর। তিনি বলেন, আমি বুঝতে পারি না’ হবে। তারপরই বাংলার মেয়ে মুখে গর্জন শোনা যায়। আদিত্যকে উদ্দেশ্যে করে তিনি বলেন আমরা বাংলা থেকে এসে হিন্দি বলতে পারলে আপনারা বাংলা শিখতে পারবেন না কেন?’ তার সেই কথা শুনে আদিত্য কিছুটা ঘাবড়ে গেলেও পরবর্তীতে সে সঠিক বাংলায় বলে, ‘একটু একটু চেষ্টা করছি… ঠিক থা ক্যায়া?’

আর এই ভিডিওটি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। বাঙালি দর্শকরা শর্মিলার বাংলার প্রতি এত ভালবাসা দেখে মুগ্ধ হয়েছেন এবং প্রশংসায় ভরিয়েছেন অভিনেত্রীকে।

Back to top button