একসময় কলকাতা থেকে লন্ডনে যেত এই বাস, জানুন ইতিহাসের এক বিস্ময়কর কাহিনী!

আমাদের ইতিহাসের কত কিছু যে আছে যা আমাদের জানা নেই। আপনাকে একটা প্রশ্ন করা যাক, বাসে করে আপনি কতদূর যেতে পারবেন? অন্য শহর, অন্য রাজ্য বড়জোর প্রতিবেশী দেশ পর্যন্ত যেতে পারবেন। কিন্তু আপনাকে যদি এখন আমি বলি যে আজ থেকে বেশ কয়েক বছর আগে এমন একটি বাস ছিল এটি কলকাতা থেকে লন্ডন যাতায়াত করেছে তাহলে আপনি বিশ্বাস করবেন কি?

ইংল্যান্ডের লন্ডন থেকে ভারতের কলকাতা পর্যন্ত চলত সেই বাস। দু’জায়গার মাঝের দূরত্ব প্রায় ৮ হাজার কিলোমিটার। ১৯৫৭ সালে এই বাস যাত্রা শুরু হয়। কলকাতা বাস-ও-পিডিয়ার তথ্য থেকে জানা যায় যে,অসওয়াল্ড-জোসেফ গ্যারো-ফিশারের তত্ত্বাবধানে চালু হওয়া বাস সার্ভিসটি সেসময় বেশ জনপ্রিয় হয়। যে বাসটি এই দূরপাল্লার যাত্রায় ব্যবহার করা হয়, সেটার নাম ছিল ‘ইন্ডিয়া ম্যান’। ১৯৫৭ সালের ১৫ এপ্রিল লন্ডনের ভিক্টোরিয়া কোচ স্টেশন থেকে যাত্রা শুরু ইন্ডিয়া ম্যানের। ২০ জন যাত্রী নিয়ে প্রথম যাত্রা করে বাসটি।

O9h6KTzxWFJGPPb0 curlytales3com

0l7RZNCBRBtCkviJ curlytales2com

এছাড়াও জানা যায় এই কুড়ি জনের মধ্যে সাতজন পুরো ট্রিপটি সম্পন্ন করেন। বাকি যাত্রীরা লন্ডন থেকে ভারতে এসে সেই সময় বিরতি নেন। ফ্রান্স ইতালি যুগোস্লাভিয়া তুরস্ক ইরান পাকিস্তান হয়ে ভারতে প্রবেশ করত এই বাসটি। লন্ডন থেকে কলকাতা যেতে এই বাসে খরচা পড়তো ৮৫ পাউন্ড আর ফিরতি পথের খরচা পড়তো ৬৫ পাউন্ড।

দিনের বেলা বাসযাত্রা চললেও রাতের বেলা বাস থামত কোনো হোটেলে। হোটেল না পাওয়া গেলে যাত্রীরা তাবু খাঁটিয়ে ঘুমানোর ব্যবস্থা করতেন। এপ্রিলের ১৫ তারিখ শুরু হওয়া সেই বাস কলকাতা এসে পৌঁছায় ৫ জুন। পুনরায় কলকাতা থেকে যাত্রা করে একই বছরের ২ আগস্ট লন্ডনে পৌঁছে ইন্ডিয়া ম্যান। যদিও যাত্রা শুরুর আগে ফিরে আসার যে দিন ধার্য করা হয়েছিল, তার থেকে ১৬ দিন পর লন্ডনে পৌঁছায় বাসটি। তাই বুঝতেই পারছেন ব্যাপারটা কতটা কষ্টকর এবং রোমাঞ্চকর ছিল।

Back to top button