Entertainment

Haldiram’s: ছোট্ট একটা খাবারের দোকান থেকে আজ ভারতের অন্যতম জনপ্রিয় খাবারের ব্র্যান্ড! জানুন হলদিরামসের জন্ম কাহিনী

কথায় বলে মাছে ভাতে বাঙালি,কিন্তু মাছ-ভাত ছাড়াও আরো খাবার বাঙালি খেতে শিখেছে বহুদিন হলো। সাধারণত স্ন্যাকস আইটেম আমরা খুবই পছন্দ করি। গোটা ভারত জুড়ে বিভিন্ন স্ন্যাকসের সন্ধান পাওয়া যায়। বাঙালি থেকে শুরু করে গোটা ভারত সেগুলো চেটেপুটে খায়। মশলা বাদাম, ডালমুট, ভুজিয়া, মুগ ডাল চানাচুর, মশলা চিঁড়ে সহ কত না খাবার আছে আমাদের মন ভোলানোর জন্য। এরকমই একটি জনপ্রিয় স্ন্যাকসের ব্র্যান্ড হল হলদিরামস, যাদের বিখ্যাত বিকানেরি আলু ভুজিয়া থেকে শুরু করে মিষ্টি সবকিছুই পাওয়া যায়।

আজ আপনাদের জানানোর যাক সেই হলদিরামসের জন্ম কাহিনী। যারা নতুন ব্যবসা করতে নামছেন তাদের জন্যই এই কাহিনী বেশ অনুপ্রেরণাদায়ক। জানেন কি এই ব্র্যান্ডের জন্ম হয়েছিল স্বাধীনতারও আগে? আজ থেকে প্রায় 80 বছর আগে 1937 সালে বিকানেরে স্থাপন করা হয় একটা ছোট্ট খাবারের দোকান যা ছিল নাস্তার জন্য। যিনি এই দোকান খুলেছিলেন তার নাম গঙ্গাভীষণ আগারওয়াল। কিছুদিনের মধ্যেই তার দোকান বিকানেরি ভুজিয়াওয়ালা বলে বিখ্যাত হয়ে যায় এলাকায়। পরবর্তীকালে তার দোকানের নাম বদলে তিনি হলদিরাম রাখেন। এই হলদিরাম ছিল গঙ্গাভীষণজির আরেক নাম।

1970 সালে হলদিরাম তার প্রথম আউটলেট খোলে জয়পুরে এবং তারপরে 1982 সালে দিল্লিতে বিভিন্ন আউটলেট খোলা হয় হলদিরামের। পশ্চিমবঙ্গে প্রথম আউটলেট খোলা হয় কলকাতায়। এইভাবে সাফল্যের সঙ্গে ব্যবসা চালাতে চালাতে 2003 সালে হলদিরাম নিজের প্রোডাক্ট আমেরিকায় রফতানি করতে শুরু করে। সেখানে তিনি যেমন সুনাম লাভ করেন সেরকমই লাভ করেন প্রচুর মুনাফা।

পশ্চিম এবং দক্ষিণ ভারতে হলদিরামের বার্ষিক ব্যবসায়িক লাভ দাঁড়িয়েছে 1225 কোটি টাকা।পূর্ব ভারতে, হলদিরাম 210 কোটি টাকা লাভ করতে সক্ষম হয়েছে। 2019 সালে, হলদিরামের বার্ষিক আয় ছিল 7130 কোটি টাকা অর্থাৎ 1 বিলিয়ন ডলার। তাই বোঝাই যাচ্ছে এই ব্র্যান্ড ভারতে কতটা জনপ্রিয়।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button