Old Superstar: পরিচারিকা থেকে এই বাঙালি মহিলাই ছিলেন ভারতবর্ষের প্রথম মহিলা সুপারস্টার! জানেন তাঁর পরিচয়

Kanan Devi, First Indian Female Superstar, Indian film industry ohবলিউড বহু সুপারস্টারের জন্ম দিয়েছে বিভিন্ন সময়। আবার বহু প্রতিভার অকাল মৃত্যু‌ও হয়েছে। যেমন বাংলা তথা ভারতবর্ষের বুকে এক বিরাট বড় প্রতিভা ছিলেন কানন দেবী। নাম কানন বালা। ভারতবর্ষের প্রথম মহিলা সুপারস্টার।

নিদারুণ দারিদ্র। তীব্র আর্থিক কষ্ঠের মধ্যে বড় হয়ে উঠেছিলেন কানন দেবী। দিনে দুবেলা খাবার জুটত না। ৪-৫ বছর বয়স থেকেই নিজের রাস্তা নিজেই তৈরি করা শুরু করেন কানন দেবী। ধীরে ধীরে এই মহিলাই হয়ে ওঠেন ভারতীয় সিনেমার সুপারস্টার। শুধুমাত্র অসাধারণ অভিনয় প্রতিভা নয়, তাঁর সঙ্গে ছিল অসামান্য গানের গলা!

তাঁর জন্ম সাল সঠিকভাবে জানা যায় না। এইক্ষেত্রে মতবিরোধ আছে। কেউ বলেন ১৯১৪ তো আবার কারর মতে ১৯১৬। বলা হয় কানন দেবী নাকি নিজের বাবার পরিচয়ও সঠিক ভাবে জানতেন না। জানা যায় কানন দেবীর বাবা খুবই অল্প বয়সে মারা গিয়েছিলেন। মদ্যপান, জুয়া এবং রেসের নেশায় সর্বস্বান্ত হয়ে গিয়েছিল কানন দেবীর পরিবার।

তবে ক্ষুধার নেই সর্বনাশা। আর তাই মা রাজবালার সঙ্গে অত্যন্ত ছোট বয়স থেকে বিভিন্ন বাড়িতে পরিচারিকার কাজ করতেন কানন দেবী। জানা যায়, হাওড়ার অখ্যাত ঘোলাডাঙা পল্লিতে থাকতেন রাজবালা আর কানন। তবে খুব অল্প বয়স থেকেই গান, নাচ ও অভিনয় পেয়ে বসে কানন দেবীকে। বই পড়ার প্রতিও ছিল তাঁর অদম্য টান।

এই অখ্যাত পল্লীতেই তাঁর সঙ্গে পরিচয় হয়েছিল ভোলাদার। কানন দেবীর জীবনে এক ঝড়ো হাওয়া তিনি। অতুলপ্রসাদী থেকে মীরার ভজন বালিকা কাননের সামনে গেয়ে শোনাতেন ভোলাদা। হঠাৎ একদিন উধাও হয়ে গিয়েছিলেন এই ভোলা দা। ‌‌এরপর ১৯২৬ সাল নাগাদ পাড়ারই এক কাকার হাত ধরে ম্যাডান থিয়েটার্সের জয়দেব ছবিতে প্রথম অভিনয়ের সুযোগ পান কানন দেবী। যদিও সেই ছবি ছিল নির্বাক। তবে সবাক ছবিতে অভিনয় করার সুযোগ পেতে বেশি দেরি হয়নি কানন দেবীর।

First Indian Female Superstar

জানা যায়, পরবর্তীতে পঙ্কজ মল্লিক, ভীষ্মদেব চট্টোপাধ্যায়, নজরুল ইসলাম, ওস্তাদ আল্লারাখা, ধীরেন্দ্রচন্দ্র মিত্র, দিলীপ রায় প্রমুখ বড় বড় গুণী ব্যক্তিদের সান্নিধ্য পেয়েছেন কানন দেবী। স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর গুণব্ধ ছিলেন। ১৯৪২ সালে হিসেবে জনপ্রিয়তার শীর্ষস্থানে পৌঁছন কানন দেবী।

First Indian Female Superstar

জানা যায় সারা জীবনে ৭০ টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন কানন দেবী। তাঁর অভিনীত জনপ্রিয় ছবিগুলির মধ্যে রয়েছে ‘পরাজয়’, ‘বিদ্যাপতি’, ‘হারজিত’, ‘জবাব’, ‘সাপুড়ে’, ‘জাওয়ানি কি রাত’, ‘লগান’-এর মতো ছবির। ‘ইন্দ্রনাথ শ্রীকান্ত এবং অন্নদা দিদি’ ছবিতে মহানায়ক উত্তম কুমার ও মহানায়িকা সুচিত্রা সেনের সঙ্গে ফ্রেমবন্দী হয়েছিলেন কানন দেবী। বাংলা থেকে হিন্দি সর্বত্রই ছিল তাঁর অবাধ বিচরণ। ভারতবর্ষের প্রথম মহিলা সুপারস্টার হিসেবে তাই পরিচয় পেয়ে থাকেন কানন দেবী।

Back to top button