Ekka Dokka: যন্ত্রের মতো চিকিৎসা না করে রোগীর সঙ্গে বন্ধুর মতো মিশে ডাক্তারি করা যায় শেখালো রাধিকা! ডাক্তারদের উদ্দেশ্যে সহজ বার্তা দিলেন লেখিকা লীনা গাঙ্গুলী! আদর্শ ডাক্তারের প্রতিচ্ছবি মেলে ধরায় খুশি দর্শক 

ডাক্তারি কলেজের পড়ুয়াদের নিয়ে ভরপুর খুনসুটিতে ভরা স্টার জলসার জনপ্রিয় ধারাবাহিক ‘এক্কা দোক্কা’। দুই পরিবারের শত্রুতার মাঝেই নায়ক-নায়িকার প্রেম নিয়ে শুরু হয় এই ধারাবাহিক। ধারাবাহিকের মুখ্য ভূমিকায় অভিনয় করছেন সোনামণি সাহা ‘রাধিকার’ চরিত্রে এবং সপ্তর্ষি মৌলিককে ‘পোখরাজের’ ভূমিকায়। রাধিকার পরিবারের সঙ্গে পোখরাজদের পরিবারের রেষারেষি দেখিয়েই শুরু হয়েছিল এই ধারাবাহিক।

তারপর দুজনের বিয়ে এবং সেখানেই সমস্যা তৈরী। নানান ওঠা-নামা চলতে থাকে এই গল্পে। তবে সমস্ত সমস্যার মধ্যেও রাধিকা তাঁর কাজে মন দিয়েছিলেন। এবং এখন সে তাঁর কাজেই ফোকাস করতে চান। ধারাবাহিকে রাধিকার বাবা কুশল মজুমদার একজন ডাক্তার ছিলেন। আর বাবার পথেই হেঁটেছেন তিনি। তাই তাঁর একটাই লক্ষ বাবার মতো আদর্শ একজন ডাক্তার হওয়ার।

পরিচালক রাধিকার মধ্যে দিয়ে একজন আদর্শ ডাক্তারের প্রতিচ্ছবি ফুটিয়ে তুলছেন। যা দেখে দর্শকরা বেশ খুশি হয়েছেন। প্রসঙ্গত, আমরা অনেকেই দেখেছি, টাকার লোভে ডাক্তারদের ভুল কাজ করতে। এরূপ অনেক কেস আমাদের সামনে এসেছে। তাই অনেকেরই এখন মনে হয় ব্যবসার লোভে ডাক্তাররা তাদের আসল কাজ থেকে সরে আসছেন। একজন ডাক্তার হওয়ার আগে তাদের প্রমিস করতে হয় যে তারা সারাজীবন মানুষদের সেবা করবেন।

তবে খারাপের পাশাপাশি অনেক এমন ডাক্তারাও আছেন যাঁরা নিজের জীবন বাজি রেখে রোগীদের বাঁচানোর চেষ্টা করেন। যার উদাহরণ এই করোনা পরিস্থিতি। উক্ত এই ধারাবাহিকে লেখিকা সেসমস্ত আদর্শ ডাক্তারের প্রতিচ্ছবি তুলে ধরেছেন। যা ফের সকল ডাক্তারদের নিজের আদর্শ কাজকে মনে করিয়ে দেবে। তাই এই ধারাবাহিকে বর্তমানে দর্শকদের মন জয় করে নিয়েছে। পাশাপাশি এও মনে পড়ে যায়, এক্কাদোক্কার টাইম স্লট ঘোষণা হয় অর্থাৎ ১লা জুলাই ২০২২, সেদিন ছিল ‘National Doctors Day’।

সম্প্রতি এক দর্শক তাঁর পোস্টে লেখেন, “একজন অসুস্থ রোগীকে সুস্থ করে তোলা একজন ডাক্তারের পেশা বা জীবিকা নয় একজন ডাক্তারের কাছে এটা একটা ব্রত। বলা হয়ে থাকে, রোগ নিয়ে ডাক্তারের কাছে গেলে ডাক্তারের আলাপনেই সারিয়ে তোলে অসুখের অনেকটাই। রাধিকার কাছে বাবা তার আদর্শ, বাবাই প্রেরণা। রাধিকা তার বাবা ডাক্তার কুশল মজুমদারের রোগীকে সুস্থ করে তোলার এই ব্রতকেই বিশ্বাস করে, তাই যন্ত্রের মত কথা না বলে গল্পছলে কথা বলে রোগীর সব অসুবিধা সমস্যার কথা কিভাবে তার থেকে বের করতে হয় সেটা জানে। Coinsidently এক্কাদোক্কার টাইম স্লট ঘোষণাটা যেদিন হয়েছিলো সেইদিনটা ছিলো ১লা জুলাই ২০২২, ‘National Doctors Day’ এর দিন। এটার সাথে গল্পর তুলনা কিছু করছি না “

Back to top button