Bangla Serial

Indrani Basu: “এক আকাশের নিচে”র অনিতাকে মনে আছে? কোন অজানা অভিমানে ছোটপর্দা থেকে নিজেকে সরিয়ে নিলেন অভিনেত্রী ইন্দ্রানী বসু? কী করেন এখন জানলে অবাক হবেন আপনিও

আমাদের কাছে পুরনো যা কিছু সেই সবটাই নস্টালজিয়া। বর্তমানে তার মধ্যে স্থান করে নিয়েছে পুরনো বাংলা ধারাবাহিকগুলিও। আর পুরনো ধারাবাহিক বলতেই সবার আগে মনে পড়ে জন্মভূমি, এক আকাশের নিচের মতো বেশ কিছু হিট মেগা সিরিয়াল।

এক আকাশের নিচে এক সময়ে জি বাংলার আগেও থাকা আলফা বাংলায় সম্প্রচারিত হতো এই ধারাবাহিক। রবি ওঝার প্রযোজনা সংস্থার অধীনে এই ধারাবাহিকটি নির্মিত হয়েছিল যা চলেছিল বহু বছর ধরে বাংলার প্রায় প্রতিটি ঘরে ঘরে।

৯০ দশকের গৃহবধূ এবং ছেলেমেয়েরা সকলেই এক আকাশের নিচে এই ধারাবাহিকটির সঙ্গে পরিচিত। অনিন্দ্য ব্যানার্জির পরিচালনায় ২০০০ সাল থেকে ২০০৫ সাল অবধি টানা ১১৭৮ টি এপিসোড চলেছিল এই ধারাবাহিক। প্রতিটি পর্ব ছিল হিট। একেবারে পারিবারিক গল্প হওয়ায় ছোট থেকে বড় সকলে একসঙ্গে বসে ধারাবাহিকটি দেখতে পারতো।

বাংলা টেলিভিশনের পর্দায় এই ধারাবাহিকটি হয়তো অন্যতম সেই ধারাবাহিক যেখানে একঝাঁক নতুন মুখ যেমন উঠে এসেছিল তেমনই ছিল একদল পোড় খাওয়া অভিনেতা-অভিনেত্রী। নতুন মুখের মধ্যে আমরা আজকের প্রতিষ্ঠিত তারকা দেবলীনা দত্ত, কনীনিকা ব্যানার্জি, স্বস্তিকা মুখার্জি, পরমব্রত চ্যাটার্জি, মনামী ঘোষ, সমতা দাস, সুদীপা বসু এঁদের কথা যেমন বলতে পারি তেমনই কৌশিক সেন, দেবশঙ্কর হালদার, পুষ্পিতা মুখার্জি, শান্তি লাল মুখার্জি, সুমিত্রা মুখার্জী, সোমা দে, অরিন্দম শীল এঁদের ভুলে গেলেও চলবে না।

এদের মধ্যে নতুন মুখ হিসেবে উঠে এসেছিলেন অভিনেত্রী ইন্দ্রানী বসু। অভিনেতা রজতাভ দত্তের বিপরীতে তাঁর স্ত্রী হিসেবে অনিতা চরিত্রে অভিনয় করেছিলেন ইন্দ্রানী বসু। যদিও প্রথমে এই চরিত্র করতে দীর্ঘদিন দেখা গিয়েছিল অভিনেত্রী সুদীপা বসুকে। হঠাৎ করেই মুখ বদলে যায় এবং সুদীপার জায়গায় আসেন ইন্দ্রানী।

তবে একই রকম চরিত্রের ঝাঁঝ বজায় রেখেছিলেন ইন্দ্রানী। ধারাবাহিকের প্রতিটি চরিত্র যেমন জনপ্রিয় হয়ে উঠেছিল ঠিক তেমন ছিল এই অনিতা চরিত্রটি। ভাবে একটা বড়লোক ভাব ছিল অনিতার। সেই কারণে শ্বশুরবাড়ি মধ্যবিত্ত পরিবার হওয়ায় কোন কিছুই তার যেন পছন্দ হতো না। একটা নাক উঁচু স্বভাব যেমন ছিল তার পাশাপাশি ছোট ছোট ননদ দেওরদের ভালোবেসে রাখতেও পারত অনিতা।

কিন্তু হঠাৎ করেই এই ধারাবাহিকের পর টেলিভিশন থেকেই গায়েব হয়ে গেছিলেন ইন্দ্রানী দত্ত। কেন হারিয়ে গেলেন ,কোথায় চলে গেলেন এসব কিছু জানা যায়নি তারপর আর। কিন্তু শোনা যায় এখন তিনি নিজের স্বামী মনোজ স্বামী এবং সন্তান প্রবীরের সঙ্গে সুখে সংসার করছেন। দক্ষিণ কলকাতার এক অভিজত এলাকায় থাকেন ইন্দ্রানী। বাস্তবে তিনি ব্যবহারের দিক থেকে বেশ উজ্জ্বল এবং প্রাণবন্ত একজন মানুষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button