Ramprasad: পণপ্রথার বিরুদ্ধে মুখ খুলল ‘রামপ্রসাদ’! বিয়ের মণ্ডপে দাঁড়িয়ে সর্বানীর তীক্ষ্ণ প্রতিবাদ মনে করালো রবীন্দ্রনাথের ‘দেনাপাওনা’র নিরুপমার কথা! উদ্বুদ্ধ দর্শক

‘পণপ্রথা’ আইনত অপরাধ। একটা সময় পণপ্রথা ছাড়া বিয়েই সম্পন্ন হয় না বলে ধরে নেওয়া হত। বর্তমানে সেই ভাবনা থেকে মানুষ বেরিয়ে গেলেও, এখনও বহু বিয়েতে পরোক্ষ-প্রত্যক্ষ ভাবে পণ আদান-প্রদান চলে। কিন্তু এরমধ্যেও বহু নারী এই প্রথার বিরুদ্ধে কথা বলেছেন। বর্তমান যুগের নারীরা তো বটেই, কিন্তু আদিযুগের নারীরাও বহু সময় এই ভুল প্রথার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে।

এবার সেই ছবি ধরা পড়ল ‘রামপ্রসাদ’এ। সর্বানী এই পণপ্রথার বিরুদ্ধে রুখে দাঁড়ালো। এমনকি যেখানে তার বাবা বিয়ের জন্য বরের পরিবারের কাছে হাত পাতে, সেখানে দাঁড়িয়ে তীব্র বাক্যে পন দিয়ে বিয়ে করতে নাকচ করে সর্বানী। ‘রামপ্রসাদ’এর এরূপ পর্ব দেখে মুগ্ধ দর্শক। রামপ্রসাদের জন্য দীর্ঘ প্রতীক্ষার অবসান হয়তো এবার সম্পন্ন হল।

টেলিভিশনের পর্দায় সদ্য সম্প্রচারিত হয়েছে ধারাবাহিক ‘রামপ্রসাদ’। আর সেখান থেকেই শুরু রামপ্রসাদ এবং সর্বানীর যাত্রা। এই ধারাবাহিকের হাত ধরে বহু দিন পর ফিরলেন সব্যসাচী চৌধুরী। ধারাবাহিকে মা কালীর চরিত্রে অভিনয় করেছেন পায়েল দে এবং সর্বানীর ভূমিকায় রয়েছেন সুস্মিলি আচার্য।

ধারাবাহিকের প্রোমো এসে গিয়েছে বহুদিন। কিন্তু স্লটের অভাবে বহুদিন সম্প্রচারিত হতে পারেনি ‘রামপ্রসাদ’। এমনটাও শোনা গিয়েছিল, হয়তো টেলিভিশনে আসার আগেই শেষ হয়ে যাবে ধারাবাহিক। আর তা শুনেই দর্শকরা গিয়েছিল ক্ষিপ্ত। শেষমেষ ‘বালীঝড়’কে সরিয়ে সেই জায়গায় এন্ট্রি নিল ‘রামপ্রসাদ’।

ramprasad, nirupoma, sarbani, dena paona, star jalsha, bengali serial, রামপ্রসাদ, স্টার জলসা, বাংলা সিরিয়াল, দেনা পাওনা, নিরুপমা

সম্প্রতি ‘পণপ্রথা’র এই পর্ব দেখে দর্শকরা মুগ্ধ হয়েছেন। অনেকের আবার সর্বানীর প্রতিবাদ দেখে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘দেনাপাওনা’র কথা মনে পড়ে গিয়েছে। এই পর্বের সঙ্গে ‘দেনাপাওনা’র অনেকেই মিল খুঁজে পেয়েছে। সেখানে নিরুপমাও পণ দিতে গিয়ে বাবাকে নিঃস্ব হতে দেখে সর্বানীর মতোই মুখ খুলেছিলো। দিতে এক দর্শক এমনই একটি পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়। সেই পোস্ট সামনে আসতেই বহু দর্শকের কম্যান্টে ভোরে ওঠে কম্যান্ট বক্স।

Back to top button