একই মানুষ দুই ভিন্ন সাধক! মা কালীর উদ্দেশ্যে রামপ্রসাদের আকুতি বামাক্ষ্যাপাকে মনে করাল! কালী সাধক হিসেবে সব্যসাচীর অভিনয়ে মুগ্ধ দর্শক

তিনি একটি রত্ন। তাঁর সম্পর্কে এমনটাই বলে থাকে টলি পাড়া। বাস্তব জীবনে ভীষণ‌ই ধীরস্থির, শান্ত স্বভাবের। অত্যন্ত ভালো মনের মানুষ পাশাপাশি ভীষণ ভালো অভিনেতাও। মাটিতে পা রেখে চলা, নির্ভেজাল এই মানুষটি অনায়াস দক্ষতায় নিজের সমস্ত আবেগ ঢেলে দিয়ে চরিত্রের নির্মাণ করেন।

বাংলা বিনোদন জগতে ভক্তিমূলক ধারাবাহিকের ক্ষেত্রে প্রযোজক- পরিচালকদের অন্যতম পছন্দ হলেন অভিনেতা সব্যসাচী চৌধুরী। তাঁকে ভক্তিমূলক ধারাবাহিক মহাপীঠ তারাপীঠ-এ সাধক বামাক্ষ্যাপার ভূমিকায় অভিনয় করতে দেখেছিল বাঙালি দর্শক সমাজ। নিদারুণ অভিনয় দক্ষতায় সেই চরিত্রের মধ্যে প্রাণ ঢেলে দিয়েছিলেন সব্যসাচী। অগোছালো, মা কে ঘিরে এক তীব্র উত্তেজনা, একটা পাগলামী, ছেলে মানুষী। কখনও মায়ের ওপর অভিমান, কখনও রাগ আবার কখনও মায়ের জন্য ব্যাকুলতা অসাধারণ ভাবে ফুটিয়ে তুলেছিলেন তিনি।

আর এবার তিনি আর‌ও এক কালী ভক্তের ভূমিকা অভিনয় করছেন। এই মুহূর্তে স্টার জলসার পর্দায় অন্যতম জনপ্রিয় ধারাবাহিক হল রামপ্রসাদ। আর এই ধারাবাহিকের মধ্যে দিয়েই নিপুণভাবে ফুটিয়ে তুলছেন শাক্ত কবি রামপ্রসাদ সেনের জীবনকে। এই ধারাবাহিকে সংসার ধর্ম পালন করে মায়ের আরাধনা করা কালীভক্ত কবি রামপ্রসাদ সেনের ‌ জীবনী ফুটিয়ে তুলছেন তিনি সুদক্ষ অভিনয় দক্ষতায়।

উল্লেখ্য, ইতিমধ্যেই দর্শকদের মনে ভীষণ জনপ্রিয়তা পেয়েছে এই ধারাবাহিকটি। বলা বাহুল্য বাংলা টেলিভিশনে ভক্তিমূলক ধারাবাহিকের আলাদা রকমের কদর রয়েছে। আর এই ধারাবাহিক তারই ফসল। রামপ্রসাদ ধীর, স্থির, সংসারী, সংযত। নিজের গানের মধ্যে দিয়েই মা কে পুজো দেয়। মা কালীর প্রতি তাঁর সমস্ত অনুভূতি প্রকাশ গানের পদ রচনার মধ্যে দিয়ে।

বামাক্ষ্যাপা এবং রামপ্রসাদ দুটি চরিত্রই সুনিপুণভাবে পর্দায় ফুটিয়ে তুলেছেন একটিই মানুষ। অভিনেতা সব্যসাচী চৌধুরী। দুটি সম্পূর্ণ ভিন্ন চরিত্র। একজনের মধ্যে ছিল আগ্রাসী মনোভাব। অন্যজন শান্ত ধীর স্থির।‌‌কিন্তু রামপ্রসাদের সাম্প্রতিক পর্বে সব্যসাচীর অভিনয় দেখে মুগ্ধ হয়ে গেছে তাঁর তামাম ভক্তকুল। মা কালীর উদ্দেশ্যে রামপ্রসাদের কথোপকথনে বামাক্ষ্যাপার সেই আবেগ আকুলতা তাঁরা প্রত্যক্ষ করেছেন। একই মানুষের সৃষ্ট দুটি ভিন্ন সাধকের চরিত্র দেখে মুগ্ধ তাঁরা। দুটো চরিত্রের মধ্যে আকাশ পাতাল পার্থক্য থাকলে মায়ের সামনে রামপ্রসাদের আর্তনাদ বামার কথা স্মরণ করিয়ে দিয়েছে বাঙালি দর্শকদের। ‌

Bengali serial

Back to top button