Bangla Serial

How TRP counted: মিঠাই এগিয়ে নাকি লক্ষ্মী কাকিমা? কীভাবে নির্ধারিত হয় TRP? আপনার অজান্তেই আপনার উপর নজর থাকে চ্যানেলগুলির জানেন?

আজকাল বাংলা ধারাবাহিক মানে যে সেটা টিআরপি প্রতিযোগিতার অন্তর্গত এমনটা বাঙালি দর্শকও জেনে গেছে। বিভিন্ন চ্যানেলের বিভিন্ন ধারাবাহিকের টিআরপি নির্ধারণ করে দেয় ভবিষ্যতে সেই ধারাবাহিক টিকবে কিনা। আর এই প্রতিযোগিতা এখন এতটা বেশি হয়ে গিয়েছে যে একের পর এক নতুন ধারাবাহিক আসছে বাংলা চ্যানেলগুলিতে।

Mon Phagun (aka Mon Fagun) - Actresses Cast and Story Overview - Posting  Tree
মূলত দর্শকরা কোন ধরনের গল্প দেখতে বেশি ভালোবাসে বা কোন ধরনের চরিত্র ভালবাসে তার ওপর নির্ভর করে ধারাবাহিক নির্মাতারা স্ক্রিপ্ট তৈরি করে। তাই বেশিরভাগ ক্ষেত্রেই এখনো বাংলা ধারাবাহিক গুলিতে আধিপত্য রয়েছে বিভিন্ন সামাজিক সমস্যা এবং পারিবারিক সমস্যাগুলির।

Lokkhi Kakima Superstar TV Serial Online - Watch Tomorrow's Episode Before  TV on ZEE5
এখন মানুষ বিতর্কিত বিষয় সব থেকে বেশি নজরে রাখে। তাই বাংলা টেলিভিশনের ক্ষেত্রেও কম যায় না কিছু। পরকীয়া, একাধিক বিয়ে, বরকে নিয়ে টানাটানি এই নানা ধরনের বিতর্কিত বিষয় বারবার স্থান পায় বাংলা সিরিয়ালগুলিতে।

Watch Aalta Phoring All Latest Episodes on Disney+ Hotstar
তবে আজ আমরা কথা বলব কীভাবে টিআরপি তালিকা তৈরি করা হয়। প্রতি সপ্তাহে বৃহস্পতিবার ধারাবাহিকের ফলাফল নির্ধারণের দিন। আর এই দিনেই বোঝা যায় কোন ধারাবাহিক পিছিয়ে পড়েছে আর কোন ধারাবাহিক এগিয়ে গেছে অন্যদের তুলনায়।

Dhulokona 4 July full episode 2022 । ধুলোকণা আজকের ফুল এপিসোড Dhulokona 4th  July 2022
কীভাবে সেটা গণনা করা হয়? টিআরপি কথাটির সম্পূর্ণ অর্থ হলো টেলিভিশন রেটিং পয়েন্ট। এ রেটিং পয়েন্ট বলে দেয় কোন চ্যানেলের কোন ধারাবাহিক দর্শকরা সবথেকে বেশি দেখছে আর কোন ধারাবাহিক একেবারেই দেখছে না লোকজন। যে চ্যানেলের বেশি ধারাবাহিক টিআরপি রেটিং সবথেকে এগিয়ে থাকে সেই চ্যানেলের উপার্জন বেশি হয়।

Anushmita⁷ on Twitter: "This is the first time I'm going all gaga over any  bengali tv serial couple!They're so perfect.😩❤ #Gantchhora  https://t.co/WAQxA4azTd" / Twitter
টেলিভিশনের টিআরপি রিপোর্ট তৈরি করে ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল ইন্ডিয়া। একে সংক্ষেপে বলা হয় BARC। এই সংস্থার কাজ হলো প্রতি সপ্তাহে বাংলা ধারাবাহিকগুলির টিআরপি রিপোর্ট তৈরি করা এবং সেটা প্রকাশ করা। গ্রামে গঞ্জে বা বিভিন্ন শহরে মানুষ কতটা সময় ধরে কোন ধারাবাহিক বেশিক্ষণ দেখছে কিংবা কোন ধারাবাহিক দেখছে না তার জন্য পরিমাপ করতে একটি বিশেষ যন্ত্র ব্যবহার করা হয় যার নাম হল পিপলস মিটার। আগে প্রতিটি বাড়ি টিভির মধ্যেই এই মেশিন ঢোকানো থাকতো। তবে এখন প্রতি হাজার বাড়ির মধ্যে একটি সেটটপ বক্সে এই মেশিন লাগানো থাকে। তাই আপনি কখন কোন চ্যানেল দেখছেন এবং কোন ধারাবাহিক সবথেকে বেশি দেখছেন তার উপর নজরদারি থাকে এই মেশিনের।

Mithai TV Serial Online - Watch Tomorrow's Episode Before TV on ZEE5
মেশিনের গণনা অনুযায়ী বর্তমানে বিনোদন জগতে স্টার প্লাস এবং খবরের জগতে রিপাবলিক ভারত সবথেকে বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। বিজ্ঞাপন সংস্থাগুলি প্রতি সেকেন্ডে নিজেদের বিজ্ঞাপন টেলিভিশনে দেখার জন্য কত খরচ করতে পারে সেটা নিয়ে আপনাদের ধারণা আছে আপনাদের? যে চ্যানেলে জনপ্রিয়তা যত বেশি সেই চ্যানেলগুলোতে বিজ্ঞাপনের জন্য চ্যানেল সংস্থা প্রতি সেকেন্ডে ৬০০০ টাকা করে ধার্য করে। বিজ্ঞাপন সংস্থাগুলি জানে এই চ্যানেলে মানুষ সবথেকে বেশি নজর রাখে। তাই স্বাভাবিকভাবেই এই চ্যানেলে বিজ্ঞাপন দিলে সেটা সবথেকে বেশি দর্শকদের কাছে পৌঁছাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button