পরজীবী! দীপা-শিমুলের স্বামীদের নিয়ে আদেখলাপনা দেখে ক্রুদ্ধ নেটিজেনরা

বাংলা ধারাবাহিকগুলির (Bengali Serial) বদনাম রয়েছে ঘ্যানঘ্যানে প্যানপ্যানে গল্পের সুবাদে। পারিবারিক কোন্দল, শাশুড়ি-বউমা ঝামেলা এই নিয়ে এগিয়ে চলে ধারাবাহিকের গল্প। তবে ইদানীং বাংলা ধারাবাহিকের দর্শকদের পছন্দ বদলেছে। তাদের স্বাদ এখন অন্য ধারার গল্প। পারিবারিক ড্রামা বা কুচকচালির থেকে এখন নারীকেন্দ্রিক গল্পের টিআরপি (TRP) বাড়ছে রমরমিয়ে।

আপাদমস্তক নারীকেন্দ্রিক ধারাবাহিক ‘জগদ্ধাত্রী’ (Jagaddhatri) আর ‘গীতা এলএলবি’ (Geeta LLB)। সাম্প্রতিককালে এই ধারাবাহিকগুলি টিআরপি তালিকার প্রথমে পাঁচে নিজেদের জায়গা ধরে রাখতে সক্ষম হয়েছে। এর থেকেই স্পষ্ট দর্শকদের ঝোঁক এখন বেড়েছে অন্য ধারার গল্পের প্রতি। তবে বাংলা বিনোদন চ্যানেলগুলির নারীকেন্দ্রিক ধারাবাহিক তৈরি করলেও মানসিক ভাবে মেয়ে চরিত্র এখনও দুর্বল হিসেবে দেখানো। এখনও মান্ধাতার আমলের মতো, ওয়ান ম্যান উইমেন’ মানেই গ্রহণ যোগ্য নায়িকা। আর নায়িকা নায়ককে ভুলে অন্য নায়কের প্রেমে মজলেই তড়তড়িয়ে নেমেছে ধারাবাহিকের টিআরপি। এমন নজির আমরা বহুবার দেখেছি বাংলা ধারাবাহিকের সাম্প্রতিক ইতিহাসে।

স্টার জলসার (Star Jalsha) জনপ্রিয় ধারাবাহিক ‘অনুরাগের ছোঁয়া’ (Anurager Chowwa)। এককালে টিআরপিতে ছক্কা হাঁকাতো এই ধারাবাহিক। তবে এখন টপার স্থান হাতছাড়া হলেও, জনপ্রিয় ধারাবাহিকগুলির প্রথম পাঁচের একটি এই ধারাবাহিক। ধারাবাহিকের গল্পে এই মুহূর্তে দীপা সূর্যের ডিভোর্স হয়ে গিয়েছে। সূর্য সব পিছুটান ভুলে গোটা পরিবারের থেকে দূরে। মেয়ে রূপার অসুস্থতার খবর পেয়েও দীপার পাশে থাকেনি সে। এদিকে, অর্জুন দীপাকে যারপরনাই সাহায্য করে চলেছে। আর অর্জুনের মনের অনুভূতির কথা জেনেও অর্জুনকে ভালোবাসছে না দীপা।

জি বাংলা (Zee Bangla) আরেকটি ধারাবাহিক ‘কার কাছে কই মনের কথা’ (Kar Kache Koi Moner Katha)। এই ধারাবাহিকের গল্পেও বিবাহ বিচ্ছেদ হয়ে গিয়েছে নায়ক-নায়িকার। পরাগের অনু সম্পর্কের জেরেই বিয়ে ভেঙেছে তাদের। বিয়ের ভাঙার পর পরাগ চুটিয়ে ছাত্রী প্রেমিকা প্রিয়াঙ্কার সঙ্গে বিয়ের তোড়জোড় শুরু করেছে। আর এদিকে, শিমুল ডিভোর্সের পর শ্বশুরবাড়িতে রয়ে গেছে। প্রেমিক শতদ্রু বার বার তাকে বিয়ের প্রস্তাব দিলেও ফিরিয়ে দিয়েছে শিমুল। ভালো থাকার সুযোগগুলো কেন একের পর এক কাটিয়ে দিচ্ছেন নায়িকারা? শুধু কি দর্শকদের চোখে আদর্শ হওয়ার জন্য?

ধারাবাহিকের গল্পে এরকম মোড় দেখে এক নেটিজেনের বক্তব্য, পরজীবী দীপা আর শিমুলরা। এত অবহেলা ও অপমানের পরও স্বামীদের প্রতি আদেখলাপনা করছে তারা। বাস্তবিক এগুলো অযৌক্তিক। দর্শকমহলের সামনে আদর্শ নায়িকা হতে হলে নায়ক বিনা অন্য কারোর প্রেমে হাবুডুবু খাওয়া শুধুমাত্র টিআরপির পতন। আর সেই কথা মাথায় রেখেই বাংলা ধারাবাহিকের দর্শকরা গল্পে কোনও চাঞ্চল্যকর সাহসী মোড় নিচ্ছেন না দর্শকরা।

Back to top button