Bhaswar Chatterjee: উত্তম কুমারকে দাদু বলতে পারিনি! উত্তম কুমার কারুর দাদু হতে পারেন না! অকপট মহানায়কের প্রাক্তন নাতজামাই ভাস্বর চ্যাটার্জি

তিনি হচ্ছেন বাংলা টেলিভিশন ইন্ডাস্ট্রির অন্যতম জনপ্রিয় ও অপরিহার্য তারকা। যেকোন‌ও চরিত্রেই তিনি সমান সাবলীল। সাঁইবাবা থেকে লোকনাথ বাবার মতো জনপ্রিয় সব চরিত্রে অভিনয় করে বিভিন্ন সময় দর্শকদের মন জিতে নিয়েছেন তিনি। কে তিনি? চিনতে পেরেছেন নিশ্চয়‌ই! তিনি অভিনেতা ভাস্বর চট্টোপাধ্যায়।

সম্প্রতি একটি ইউটিউব চ্যানেলের সাক্ষাৎকারে নিজের কর্মজীবন ব্যক্তি জীবন নিয়ে অকপট হয়েছিলেন এই অভিনেতা। সেখানেই তিনি জানিয়েছেন কাজ বেছে নেওয়ার ক্ষেত্রে তিনি ভীষণ রকমের চুজি। তিনি টেলিভিশন এবং সিনেমাকে আলাদা করে দেখেন না। আর তাই তাঁর কাছে সাফল্যের মাপকাঠিটা একটু ভিন্ন। আসলে তাঁর কথায়, দু জায়গাতেই তো অভিনয়টাই করতে হয়। তাই আলাদা করে কিছু ভাবিনা। যদিও নয় নয় করে বেশ অনেক সিনেমাতেই অভিনয় করেছেন ভাস্বর চট্টোপাধ্যায়।

অভিনেতা হওয়ার পাশাপাশি, লেখালিখিটাও তাঁর ভীষণ‌ই পছন্দের। সম্প্রতি তাঁর লেখা ব‌ই ‘অন্য উপত্যকা’ সাফল্যের সঙ্গে ভক্তদের মন জয় চলছে। আসলে অভিনেতার কথায় তাঁর এই লেখালেখির শখ বহু বছর ধরেই। অভিনেতা হওয়ার পর যদি কোন‌ও কাজ তাঁর সব থেকে বেশি পছন্দের হয় সেটা হচ্ছে লেখালেখি। আর তাই কোথাও গেলে নিজের ল্যাপটপ সঙ্গে নিয়ে যেতে ভোলেন না তিনি। যা তাঁর মনের ক্যামেরায় ধরা পড়ে সেটাই তাঁর লেখা হয়ে বেরোয়।

নিজের ব্যক্তিগত জীবন নিয়েও অকপট হয়েছিলেন অভিনেতা। যদিও নিজের প্রথম বিয়ের তিক্ত স্মৃতি নিজের মনে ভুলেও আনতে চান না ভাস্বর। আর তাই অকপটে বলেন প্রথম কাকে বিয়ে করেছিলাম মনে পড়ে না। দ্বিতীয়বারের মতো তিনি বিয়ের পিঁড়িতে বসে ছিলেন বাংলার মহানায়ক উত্তম কুমারের নাতনী নবমিতার সঙ্গে। যদিও সেই সম্পর্ক ভেঙেছে। কিন্তু বিবাহবিচ্ছেদ হলেও নবমিতার সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক থেকে গেছে ভাস্বর। তিনি জানিয়েছেন, সৌজন্য আদান-প্রদান থেকে গল্প আড্ডা সব কিছুতেই মেতে ওঠেন তাঁরা।

তা এককালে উত্তম কুমারের নাতজামাই হয়ে কী অনুভূতি হয়েছিল তাঁর? যদিও তিনি বলেছেন, নবমিতা তাঁকে উত্তম কুমারকে দাদু বলে সম্বোধন করতে বললেও তিনি কখনই তা করেননি কারণ তাঁর মতে, উত্তম কুমার এভারগ্রীন, মহানায়ক। তিনি কখনই কারর দাদু হতে পারেন না। তিনি জানিয়েছেন, যদি‌ও উত্তম কুমারের নাতনির সঙ্গে বিবাহ বিচ্ছেদের পর ওই বাড়িতে যাওয়া তাঁর বন্ধ হয়ে গেলেও এখন‌ও অভিনেতা গৌরব চট্টোপাধ্যায় অর্থাৎ উত্তম কুমারের নাতি নিজের জন্মদিনে তাঁকে নিমন্ত্রণ করেন। গৌরব, দেবলীনা এবং নবমিতার পুরো পরিবারের সঙ্গেই এখন‌ও খুবই ভালো সম্পর্ক তাঁর। তাঁর কথায় শুধু একসঙ্গে থাকাটাই হলো না। এত সবকিছুর মধ্যেই ভাস্বর বলেন, ”আমি একা ভালই আছি।”

Back to top button