Nobel: হাড়ে বজ্জাত ছেলে নোবেল, ‘রবীন্দ্রনাথ দেবতা নন,বাঙালির আবেগে সুড়সুড়ি দেন খালি’! বেফাঁস মন্তব্য করে চক্ষুশূল ওপার বাংলার মহান গায়ক নোবেল

রবীন্দ্রনাথ ঠাকুর। এই নামটি নিয়ে বাঙালি যে শুধু গর্ব করে তা নয়, বরং এই নামটিই গোটা বাঙালি জাতিকে পরিচয় এনে দিয়েছে বিশ্বের কাছে। তবে এই নামটির সঙ্গেও জুড়েছে বেশ কিছু বিতর্ক।

সেই বিতর্ক উস্কে দিলেন বাংলাদেশের আরেক জনপ্রিয় সংগীত শিল্পী। তিনি বলেন মাইনুল আহসান নোবেল ওরফে নোবেল। সংগীত প্রেমীদের কাছে তাঁর গান অত্যন্ত প্রিয় এবং স্মৃতি মধুর। কিন্তু মানুষ হিসেবে বহুবার বিতর্কের কেন্দ্রে থেকেছেন নোবেল।

FIR against Sa Re Ga Ma Pa runner-up Mainul Noble for remarks against PM Modi | North East India News,The Indian Express

এবার আবার এক নতুন বিতর্কে জন্ম দিলেন তিনি। রবীন্দ্র সংগীতকে নিয়ে এক বেফাঁস মন্তব্য করে বাঙালির চক্ষুশূল হলেন নোবেল। এক জনপ্রিয় তারকার বক্তব্যকে সমর্থন করতে গিয়ে বিতর্কে জড়িয়ে পড়লেন এই সংগীত শিল্পী।

জানা গেছে বেশ কিছুদিন আগে বাংলাদেশের জনপ্রিয় শিল্পী হিরো আলম রবীন্দ্রসঙ্গীত এবং নজরুল গীতিকে বিকৃত করে গিয়ে কটুক্তির শিকার হয়েছিলেন। এমনকি আইনি জটিলতার প্যাচে পড়েছিলেন তিনি। যদিও পরবর্তী সময়ে আলম বলেছেন ভবিষ্যতে এমন কাজ আর করবেন না তিনি।
Bangladesh singer

কিন্তু নোবেল চুপ থাকেননি। এই সংগীত শিল্পী সোশ্যাল মিডিয়া একটি বিশেষ পোস্ট করে বলেছেন রবীন্দ্রনাথ অথবা নজরুল তো আর দেবতা নন যে তাঁদের গাওয়া গানের প্যারোডি করা যাবে না। নোবেল দাবি করেছেন রবীন্দ্রনাথ ঠাকুরের কোন অবদান নেই বাংলাদেশের সাহিত্যে।
Bangladesh singerএমন মন্তব্য আসার পর নেট দুনিয়ায় প্রবল আক্রমণের শিকার এই সঙ্গীত শিল্পী। তিনি এমন দুই ব্যক্তিত্বকে জড়িয়ে বিতর্ক সৃষ্টি করেছেন যাঁরা গোটা বাঙালি জাতির কাছে আবেগ। সেই আবেগে আঘাত যে লেগেছে এটা স্পষ্ট। তবে বাংলাদেশের জাতীয় সংগীত সৃষ্টি করেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। এমনকি রবীন্দ্রনাথ এবং নজরুল দুই বাংলাকে মিলিয়ে দিয়েছেন গানের মাধ্যমে এটা বলাই বাহুল্য।

Back to top button