“মেয়েকে দেখে রেখো”, অর্ধাঙ্গিনীর কোলে মাথা দেখেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি! জন্মদিনে ফিরে দেখা অভিনেতা অভিষেক চ্যাটার্জীকে!

Abhishek Chatterjee: বাংলা সিনেমার জগতের প্রথম সারির অভিনেতা ছিলেন তিনি। এসময় বাংলা সিনেমায় করে গেছেন একের পর এক অসাধারণ কিছু সিনেমা। তার অভিনয় বারবার মুগ্ধ করেছে আপামর সি’নে’মা’প্রে’মী বাঙালি দর্শকদের। ম’ধুর মি’লন, চাওয়া পাওয়া, সঙ্গীত, ইন্দ্রজিৎ, পু’ত্র’ব’ধূ, বাবা কেন চাকর, বকুলপ্রিয়া, চৌধুরী পরিবার, অমর প্রে’ম, রা’জম’হল, কু’লি, লা’ঠি একের পর এক বাংলা সিনেমায় অভিনয় করে দর্শকদের মন জিতে নিয়েছেন তিনি। যদিও শেষ জীবনেও ছিল তার একটাই আ’ক্ষে’প। বাংলা সিনেমা তাকে দেয়নি যো’গ্য স’ম্মা’ন। না পা’ও’য়া, ব্য’র্থ’তা নিয়েই মাত্র ৫৭ বছর বয়সেই না ফে’রা’র দেশে পাড়ি দেন অভিনেতা অভিষেক চ্যাটার্জী (Abhishek Chatterjee)

উনিশের দশকে একের পর এক সুপার হিট বাংলা সিনেমায় আর অভিনয় এখনও একইভাবে স্মরণে রেখেছেন বাঙালি দর্শকরা। তবে এত প্র’তি’ভা’শা’লী অভিনেতা কেন পেলেন না যো’গ্য স’ম্মা’ন? ১৯৬৪ সালের ৩০ এপ্রিল কলকাতায় জন্মগ্রহণ করেছিলেন তিনি। তার প্রথম সিনেমা ছিল নন্দন দাশগুপ্তের অ’প’রা’ধী। কিন্তু কোন এক অ’জ্ঞা’ত কারণে ব’শ’ত শে’ষ হয়নি সেই সিনেমা। এরপর তরুণ মজুমদারের পথভোলা সিনেমার মাধ্যমে অভিনয় জগতের যাত্রা শুরু করেন অভিষেক। সেই সিনেমায় খ’লনা’য়কে’র চ’রি’ত্রে তার অভিনয় বেশ জনপ্রিয়তা পেয়েছিল পর্দায়।

Abhishek Chatterjee

তবে ইন্ডাস্ট্রিতে পা রাখা মাত্রই তার প্র’তি’যো’গি’তা শু’রু হয় চিরঞ্জিত চক্রবর্তী, তাপস পাল, ভিক্টর ব্যানার্জি এবং প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের সঙ্গে। কিন্তু এত প্র’তি’যো’গি’তা’র শ’র্তেও নিজের অভিনয়ের দ’ক্ষ’তা’য় টালিগঞ্জে নিজের জায়গা পাঁ’কা করতে পেরেছিলেন তিনি। তবে উনিশের দশকে প্রসেনজিৎ এবং ঋতুপর্ণার জুটি চ’র্চা’য় আ’সা’র পর ধীরে ধীরে লা’ইম’লা’ই’ট হা’রা’ন অভিষেক। মৃ’ত্যু’র আ’গেও ব’হু’বার সংবাদমাধ্যমে তিনি প্রকাশ জানিয়েছিলেন বারবার প্রসেনজিতকে বন্ধু ভা’বাই তার কা’ল হয়ে দাঁ’ড়ি’য়ে’ছিল। তিনি বারবার কলকাঠি নে’ড়ে সা’ইন করা সিনেমা থেকে বা’দ দেওয়া দিয়েছিলেন তাঁকে। তিনি জানিয়েছিলেন ঋতুপর্ণাই কখনও চা’ননি তার স”ঙ্গে কাজ করতে।

এছাড়াও তিনি জানিয়েছিলেন একাধিক সিনেমা পা’র্শ্ব চরিত্রে কাজ করেছিলেন তিনি। সেটাই00 কা’জে লাগিয়েছিলেন প্রসেনজিৎ। সিনেমায় তার পরিচিত হতে শুরু করে পা’র্শ্ব অভিনেতা হিসেবে আর লি’ডে রো’লে আসেন প্রসেনজিৎ। এইভাবে একটা সময় সিনেমা থেকে বা’দ দেওয়া হয় তাকে। নিজের জ’মা’নো টাকা দিয়ে চালিয়েছিলেন সং’সা’র। এরপর অ’র্থে’র তা’গি’দেই তিনি যু’ক্ত হন যা’ত্রা’র সঙ্গে। টানা ১০ বছর যা’ত্রা’য় কাজ করার পর তিনি ফি’রে আ’সেন লা’ইট ক্যা’মেরার সামনে তবে বড় পর্দায় নয়, তিনি কাজ করতে শু’রু করেন ধারাবাহিকে। তিনি জানিয়েছিলেন চি’র’কাল স্প’ষ্ট’বা’দী হওয়ায় সিনেমা আর সুযোগ পাননি তিনি।

আরও পড়ুনঃ বিরাট দুঃসংবাদ! চ্যানেল থেকে একসঙ্গে বিদায় নিচ্ছে তিনটি সবচেয়ে জনপ্রিয় সিরিয়াল! জানলে মন ভাঙবে আপনার‌ও

রাজনীতি, নেপোটিজম সবটা একসঙ্গে কষ্ট করে দিয়েছিলেন তার সুখের স্বপ্ন এবং জীবন। ২০২২ সালে জিতের ইস্মার্ট জড়ি সেটে গিয়ে হঠাৎ অ’সু’স্থ বো’ধ করতে শু’রু করেন তিনি। যো’গা’যো’গ করেছিলেন চি’কিৎস’কে’র সঙ্গে। এরপর তার ই’চ্ছে’তেই বা’ড়ি’তেই অ’ক্সি’জে’ন দিয়ে রা’খা হয়েছিল তাকে। স্ত্রীর কো’লে মাথা দিয়েই ২৪ মার্চ শে’ষ নিঃ’শ্বা’স ত্যা’গ করেছিলেন তিনি। তার স্ত্রী জানিয়েছেন শে’ষ’বা’র জ’ড়া’নো গ’লায় তিনি জানতে চে’য়ে’ছিলেন মেয়ের কথা। তাঁকে ছা’ড়া এক পাও কোন দিনও হা’টে’ননি অভিনেতার স্ত্রী সংযুক্তা। তবে এখন সবটাই একটাই সামলাচ্ছেন তিনি। স্বামীর মৃ’ত্যু’র ২ ১ বছর পে’রি’য়ে গেলেও আজও একইভাবে স্বামীর স্মৃ’তি’কে আঁ’ক’ড়ে ধ’রে মেয়েকে নিয়ে বেঁ’চে আছেন সংযুক্তা। চালিয়ে যাচ্ছেন বেঁ’চে থাকার ক’ঠিন ল’ড়া’ই। অভিনেতার জন্মবার্ষিকীতে তার জন্য রইল শ্রদ্ধা।

Back to top button